ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

২৪ ঘণ্টাই খোলা থাকবে বিএসএমএমইউর ল্যাব সার্ভিস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৬, ৩০ অক্টোবর ২০১৭

জরুরি প্রয়োজনে রোগীদের জীবন বাঁচাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ২৪ ঘণ্টা ল্যাব সার্ভিসের উদ্বোধন করা হয়েছে।

মেডিসিন (ক্লিনিক্যাল প্যাথলজি) বিভাগের এই ল্যাবরেটরি সার্ভিস ১ নভেম্বর থেকে দিনরাত ২৪ ঘণ্টাই খোলা থাকবে।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান সোমবার ২৪ ঘণ্টা ল্যাব সার্ভিসের উদ্বোধন করেন।

ল্যাবরেটরি মেডিসিন (ক্লিনিক্যাল প্যাথলজি) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. কুদ্দুস উর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল।

স্বাগত বক্তব্য দেন ল্যাবরেটরি মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. এ এন নাসিমউদ্দিন আহমেদ। সূচনা বক্তব্য দেন ল্যাবরেটরি মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. দেবতোষ পাল।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, রোগীদের জরুরি প্রয়োজনেই ল্যাবরেটরি মেডিসিন বিভাগের ২৪ ঘণ্টা ল্যাবরেটরি সেবা চালু করা হলো। এর মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ সমগ্র দেশের সকল বয়সের রোগীরা উপকৃত হবেন।

তিনি আরও বলেন, দক্ষিণ এশিয়ার সব চাইতে বড় হাসপাতাল ও চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান হলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে রয়েছে এক হাজার ৯০৪টি শয্যা, ৪৬০ জন ফ্যাকাল্টি মেম্বার, ৫২টি বিভাগ, ৯৫টি পোস্ট গ্রাজুয়েট কোর্স, ৪২টি অধিভুক্ত মেডিকেল কলেজ ও ইনস্টিটিউট। এ বিশ্ববিদ্যালয় হতে ২২টি মেডিকেল কলেজে ৬২টি রেসিডেন্সি কোর্স পরিচালনা করা হচ্ছে।

প্রতিদিন গড়ে বহির্বিভাগে ৮ হাজার রোগী সেবা নিচ্ছেন। শিগগিরই আরও এক হাজার শয্যাবিশিষ্ট সুপার স্পেশালাইজড হাসপাতাল চালুর কার্যক্রম এগিয়ে চলছে। চলতি বছরের নভেম্বরের মধ্যেই ডে কেয়ার সেন্টার এবং ডিসেম্বরের মধ্যে সাধারণ জরুরি বিভাগ চালু হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে জানানো হয়, বিএসএমএমইউতে ল্যাবরেটরি মেডিসিন বিভাগে রক্ত, ইউরিন, স্টুল, বডি ফ্লুয়েড, টিউমার মার্কার্সসহ প্রায় ১০০ ধরনের পরীক্ষা সুবিধা চালু রয়েছে। এর মধ্যে স্টুল ফিক্যাল ফ্যাট, ইউরিন এমিনো এসিড ইউরিয়া, ফেজ কনস্ট্রাস্ট, বডি ফ্লুয়েড পোলারাইজিং, সি এ ৭২.৪ স্টমাক, সাইফ্রা-২১-১ লাং পরীক্ষাগুলো হয়ে থাকে।

বক্তারা জানান, ল্যাবরেটরি মেডিসিন বিভাগে বর্তমানে সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত এই সেবা বিদ্যমান রয়েছে। কিন্তু ১ নভেম্বর থেকে দিন রাত ২৪ ঘণ্টাই এসেবা চালু থাকবে। এই জরুরি সেবা চালু হওয়ায় দ্রুত রোগ নির্ণয়ের পাশাপাশি চিকিৎসা সেবাও দেয়া সম্ভব হবে। এতে করে অনেক মানুষের জীবন বাঁচানো সম্ভব হবে।

তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে কয়েকটি জরুরি বিভাগ চালু রয়েছে। আগামীতে সাধারণ জরুরি বিভাগ চালুর কার্যক্রম চলছে। সে লক্ষ্যকে সামনে রেখেই এই জরুরি সেবা চালু হচ্ছে। স্যাম্পল জমা দেয়ার দুই ঘণ্টার মধ্যেই জরুরিভিত্তিতে রিপোর্ট দেয়া সম্ভব হবে। এর ফলে জরুরিভিত্তিতে রোগ নির্ণয়ের পর দ্রুত চিকিৎসা প্রদান করা সম্ভব হবে বিধায় অনেক মানুষ বেঁচে যাবে। ঢাকা শহরের বিভিন্ন জায়গা থেকে অনেক রোগী প্রতিদিন আসেন এবং তারা এই সেবার মাধ্যমে উপকৃত হবেন। প্রকৃতপক্ষে, এ সুবিধা ঢাকাসহ সমগ্র দেশের রোগীরা নিতে পারবেন।

কেআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি