ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

৩৭ রোগীর দেহে স্টেমসেল প্রতিস্থাপন করেছে বিএসএমএমইউ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৮, ২৬ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৪:২৪, ৭ জানুয়ারি ২০১৮

লিভার সিরোসিসে আক্রান্ত ৩৭জন রোগীর দেহে স্টেমসেল প্রতিস্থাপন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)যার মধ্যে ৩৪ জনের ক্ষেত্রেই সুফল পেয়েছে বিশ্ববিদ্যালয়টিমঙ্গলবার শহীদ ডা. মিলন হলে দিনব্যাপী বাংলাদেশ স্টেমসেল অ্যান্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির প্রথম আন্তর্জাতিক সম্মেলনে তথ্য জানান সোসাইটির সেক্রেটারি জেনারেল ডা. মামুন আল মাহতাব

বাংলাদেশ স্টেমসেল অ্যান্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির সভাপতি ও বিএসএমএমইউ-এর হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মাসুদা বেগমের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, ইসলামিক রিপাবলিক অফ ইরানের এ্যাম্বাসেডর চার্জ দ্য এফেয়ার্স ইব্রাহীম সাফি রিজওয়ানি নেজাদ, ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি অফ ইকোনোমিক্স জিনা ইউকি, জাপানের ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর, ইরানের ডা. হামিদ রেজা আগায়ান প্রমুখ।

ডা. মামুন আল মাহতাব বলেন, স্টেমসেল অ্যান্ড রিজেনারেটিভ মেডিসিন আধুনিক চিকিৎসাবিজ্ঞানের অনন্য সংযোজন। প্রায় দেড় বছর ধরে দেশে স্টেমসেল থেরাপি নিয়ে কাজ করছেন চিকিৎসকরা। লিভার বিশেষজ্ঞ হিসেবে তারা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে থেকে অনুমোদন নিয়ে লিভার সিরোসিস রোগীদের স্টেমসেল ব্যবহার করে সুফল পেয়েছেন।

মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, স্টেম সেল থেরাপি চিকিৎসা বিজ্ঞানের এক নতুন আঙ্গিক ও সংযোজন। এ পদ্ধতি বাস্তবায়ন হলে বাংলাদেশ চিকিৎসা বিজ্ঞানের জগতে আরো এক ধাপ এগিয়ে যাবে। এ পদ্ধতির সফল বাস্তবায়নে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সব ধরণের সহায়তা প্রদান করা হবে।

কামরুল হাসান খান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৩৭ জন রোগীর দেহে স্টেমসেল প্রতিস্থাপন করা হয়েছে। এটা একটা বড় অর্জন। স্টেম সেল থেরাপি ব্যবহার করে যে রোগীকে বাঁচিয়ে রাখা যায় সেটা এখন আর শুধু স্বপ্ন নয়, এটা এখন এক বাস্তবতা। ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ে রিজেনারেটিভ মেডিসিন নিয়েও কার্যক্রম শুরু করা হবে।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি