ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

৭ই মার্চ বঙ্গবন্ধুর ঘোষণার অপেক্ষায় ছিলো দেশ [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১১, ৬ মার্চ ২০১৮ | আপডেট: ০০:০৯, ৭ মার্চ ২০১৮

ঐতিহাসিক ৬ই মার্চ। একাত্তরের এদিনে ঢাকার রাজপথ ছিলো স্বাধীনতাকামী জনতার দৃপ্ত পদচারণায় মুখর। মিছিল, সমাবেশে প্রকম্পিত ছিলো শহরের অলিগলি, রাজপথ।

এদিন ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রধান ফটক ভেঙে ও প্রাচীর টপকে ৩শ’ ২৫ কয়েদী বেরিয়ে আসে। আর পুলিশের গুলিতে নিহত হয় ৭ জন।

অন্যদিকে চাপের মুখে ২৫ মার্চ গণপরিষদের অধিবেশন ডাকেন প্রেসিডেন্ট ইয়াহিয়া খান। কিন্তু ৭ই মার্চ বঙ্গবন্ধু রেসকোর্স ময়দানে কি ঘোষণা দেন, তা নিয়ে আলোচনা ছিলো সবখানে।

পূর্ব পাকিস্তানে চলা টানা ৫ দিনের হরতালের মধ্যে ১৯৭১ সালের এই দিন বেতারে জাতির উদ্দেশে ভাষণ দেন  পাকিস্তানের  প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান। ২৫শে মার্চ আবার জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান করেন তিনি। তবে তার ভাষণ জুড়ে ছিল বাঙালীদের প্রতি হুমকি। ইয়াহিয়া খানের ভাষণ আরো বিক্ষুব্ধ করে তোলে বাঙ্গালীদের।

ইয়াহিয়া খানের ভাষণের পরপরই আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান তার বাসায় নেতাকর্মীদের নিয়ে বৈঠকে বসেন। সেখানেই চূড়ান্ত হয় ৭ই মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ভাষণের রুপরেখা।

এ’দিন কারাগারে বন্দী ছাত্র-জনতার সঙ্গে কারারক্ষীদের তুমুল সংঘর্ষ হয়। দিকে দিকে খবর যায়, মুক্তির জন্য যুদ্ধের প্রস্তুতির।

কেন্দ্রীয় শহীদ মিনারে ছাত্র ইউনিয়নের নিয়মিত সমাবেশে ন্যাপ প্রাদেশিক প্রধান অধ্যাপক মোজাফ্ফর আহমদসহ নেতাকর্মীরা বাংলার স্বাধিকার অর্জনের জন্য শপথ নেন।

৭ই মার্চ রেসকোর্স ময়দানের ভাষণে কি দিকনির্দেশনা দেবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তা-ও নিয়েও ছিলো জল্পনা-কল্পনা। সাড়ে সাত কোটি বাঙালীর চোখ তখন রেসকোর্স ময়দানের দিকে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি