ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ ১১:২৭:৫৭

বর্ষায় স্নিগ্ধ থাকার টোটকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩০ এএম, ১৪ জুলাই ২০১৭ শুক্রবার | আপডেট: ০৬:৫০ পিএম, ১৪ জুলাই ২০১৭ শুক্রবার

বর্ষাকালে আবহাওয়া থাকে আর্দ্র গরম। এ সময় বেশ অস্বস্তি লাগে। এমন আবহাওয়ায় ত্বক সুন্দর, সতেজ ও স্নিগ্ধ রাখার  উপায় জেনে নিন।

আর্দ্র ও ভ্যাপসা গরমে আমাদের শরীর থেকে প্রচুর ঘাম নি:সরিত হয়। আর ঘেমে যাওয়ার কয়েক ঘন্টা পর দুর্গন্ধ বের হয়। তখন এক ধরনের অস্বস্থি কাজ করে। গোসল না করা পর‌্যন্ত ভালো লাগে না। তাই আদ্র আবহাওয়ায় ডিওডোরেন্ট, ট্যালকম পাউডার ও পারফিউম ব্যবহার করে গন্ধ কমানো যেতে পারে। এসময় হালকা সুতির জামাকাপড় পরে আরাম পাওয়া যায়।

ডিওডোরেন্ট বাছাই

অ্যান্টিপারস্পিরেন্ট, ডিওডোরেন্ট ফ্রেশ থাকতে সাহায্য করে। বেশির ভাগ ডিওডোরেন্ট অ্যান্টিপারস্পিরেন্টের কাজ করে। স্প্রের বদলে রোল অন ডিওডোরেন্টও ব্যবহার করতে পারেন। মাইল্ড ডিওডোরেন্ট ভালো। এ ছাড়া ট্যালকম পাউডার কিছুক্ষণের জন্য ঘাম শোষণ করে ফ্রেশ থাকতে সাহায্য করে।

সুগন্ধি বাছাই

বর্ষায় আর্দ্রতা বেশি থাকে, তখন  লেবুর গন্ধযুক্ত হালকা সুগন্ধি বেছে নিন। মনে রাখবেন গরম আবহাওয়ায় পারফিউমের গন্ধ আরো তীব্র হয়। লেমন, রোজ, ল্যাভেন্ডার বা স্যান্ডালউড সমৃদ্ধ সুগন্ধি এ সময়ের জন্য আদর্শ।

গোস

ফ্রেশ থাকার প্রথম শর্তই ভালো গোসল। ঘাড়, আন্ডারআর্ম ও পাসহ শরীরের বিভিন্ন অঙ্গ ভালো করে পরিষ্কার করা। কারণ এসব অংশে জীবাণু সহজে দুর্গন্ধ তৈরি করে। চন্দন, গোলাপের মতো প্রাকৃতিক উপকরণ সমৃদ্ধ শাওয়ার জেল বা বডি শ্যাম্পু ব্যবহার করতে পারেন। এতে ত্বক ঠাণ্ডা ও স্নিগ্ধ থাকবে, অ্যান্টিসেপটিকের কাজও করবে।

 স্নিগ্ধতা পেতে

*ত্বকের শুষ্কতা কমিয়ে স্নিগ্ধ ভাবে আনতে মধুর সঙ্গে পানি মিশিয়ে লাগান। এসেনশিয়াল অয়েল দিয়ে গোসল করলে বালতিতে বা বাথটাবে এসেনশিয়াল অয়েল মিশিয়ে কয়েক মিনিট অপেক্ষা করুন। গন্ধ চারদিকে ছড়িয়ে পড়বে। পরে গোসল করুন।

*রোজমেরি, লাইম এসেনশিয়াল অয়েল দিয়ে গোসল করুন। এক বালতি পানিতে ছয় ফোঁটা এসেনশিয়াল অয়েল যথেষ্ট। এসেনশিয়াল অয়েল সরাসরি ত্বকে লাগাবেন না। জোজোবা, ক্যালেনডুলা, সুইট আমন্ডের মতো অয়েলের ৫ ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিয়ে তারপর ম্যাসাজ করুন।

*পাঁচ থেকে দশ মিনিটে গোসল করলে ত্বক পরিষ্কার হয়, ভিজেভাব থাকে না। ২০ মিনিটের গোসল করলে ত্বকে রিহাইড্রেশন অর্থাৎ ত্বক ভিজে কুঁচকে যায়।

 ঘামের দুর্গন্ধ থেকে বাঁচতে

* আর্দ্র আবহাওয়ায় শরীর বেশ ঘামে। গোলাপজল দুই ফোঁটা এবং টি ট্রি অয়েল দুই ফোঁটা মিশিয়ে আন্ডারআর্মে তুলা দিয়ে লাগালে ঘামের গন্ধ হবে না।

* বর্ষায় বৃষ্টি শেষে কড়া রোদ পড়লে মাথা বেশ ঘামায়। এসময় চুলে গন্ধ হয়ে যায়। এই গন্ধ কমাতে আধা কাপ গোলাপজল, ১টি লেবুর রস ও ১ মগ পানি মিশিয়ে গোসলের শেষে চুলে ঢালুন।

* এক মগ পানি ও কোলন মিশিয়ে গোসল শেষে গায়ে ঢালুন। ত্বকে ঠান্ডা অনুভূতি কাজ করবে;

* বেকিং সোডায় সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করে আন্ডারআর্মে লাগান। এই পেস্টে লেবুর রসও মেশাতে পারেন। ১০ মিনিট লাগিয়ে রাখার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন;

*আলুর পাতলা স্লাইসও হালকা করে ম্যাসাজ করতে পারেন। সূত্র : বোল্ড স্কাই।

//এআর

 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি