ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

অন্ধের বিশ্ব ভ্রমণ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৪, ৯ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১১:১৫, ১১ ডিসেম্বর ২০১৭

আশ্চর্যজনক, তবু সত্য! অকল্পনীয়, তবুও বাস্তব! অন্ধের হাতি দর্শনের সেই অমোঘ বাস্তবতা পেছনে পেলে এক বিরল নজির স্থাপন করেছেন যুক্তরাজ্যের নাগরিক টনি গিলস। টনি গিলস কেবল অন্ধই নয়, বধিরও।

তবে প্রতিবন্ধকতা তাকে দমিয়ে রাখতে পারেনি। দেখতে পারেন নি, তাতে কি হয়েছে? শুনতে পারেননি তাতে কী আসে যায়? যাদের হৃদয় দেখতে পায়, শুনতে পায় টমি গিলস সেই বিরল মানুষদেরই একজন। ১২০টিরও বেশি দেশ ভ্রমণ করেছেন টনি গিল এমনই দৃষ্টান্ত স্থাপন করেছেন।

বিবিসির এক ভিডিও প্রতিবেদনে টনি গিলস বলেন, আমি পুরোপুরি অন্ধ ও বধির! কিন্তু পুরো পৃথিবীতে দেখতে চাই। ১২৪তম দেশে ভ্রমণের অংশ হিসেবে গিলস এখন জেরুজালেমে রয়েছেন। বিবিসির কাছে দেওয়া সাক্ষাৎকারে গিলস বলেন, আমি একাই ভ্রমণ করি। কারণ আমি চ্যালেঞ্জ নিতে পছন্দ করি। একা বের হলে, আমি মানুষের সঙ্গে মিথষ্ক্রিয়া করতে পারি।

তিনি আরও বলেন, আমি যদি কোনো সুস্থ্য মানুষের সঙ্গে ভ্রমণ করতাম, তাহলে সে আমার সব কাজ করে দিত। সে আমাকে গাইড করতো। কিন্তু আমি কোন কিছুই ছুঁয়ে দেখতে পারতাম না। তাই কোন গাইড আমার সঙ্গে নিইনি।

প্রতিবেদনে তিনি বলেন, আজকে আমি ইসরায়েলের সবচেয়ে পুরোনো শহর ওয়েস্টার্ন ওয়ালে যাব, তাই আমি নিজেই বাসের জন্য অপেক্ষা করছি। পরে বাসে চড়ে বসেন তিনি! বাসে চড়ে দীর্ঘ নিঃশ্বাস ফেলেন বিস্ময় মানব গিলস। এসময় তিনি বলেন, আমি দেখতে পারি না।তবে বড় করে নিঃশ্বাস নেই। এতেই সুখ পাই। নিজেকে বলি, টনি তুমিতো এটাই চেয়েছিলে।

তবে বিশ্বভ্রমণ করতে গিয়ে অনেক চ্যালেঞ্জেরও মুখোমুখি হতে হয়েছে টনিকে। টনি বিবিসির ওই প্রতিবেদককে বলেন, আপনি যখন সুনির্দিষ্ট কিছু খুঁজতে যাবেন, তখন এটা খুঁজে পাওয়া কষ্টসাধ্য ব্যপার যদি আপনি অন্ধ হোন। বিশেষ করে যখন আপনি ১০জন মানুষ হেঁটে যাবে, তাঁদের একজনকে আপনার সহযোগিতার জন্য ডাকতে হবে। তাকে থামানো অনেক কঠিন।

সূত্র: বিবিসি

এমজে / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি