ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

উচ্চশক্তির রেডিওথেরাপিতে দুই সপ্তাহে ভালো হবে প্রোস্টেট ক্যান্সার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৮, ২৩ এপ্রিল ২০১৮

প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত পুরুষদের রোগ নিরাময়ে কার্যকর ভূমিকা রাখতে পারে উচ্চ শক্তির রেডিওথেরাপি। সাধারণ সময়ের প্রায় দুই মাসব্যাপী চিকিৎসার পরবর্তীতে উচ্চশক্তির এই রেডিওথেরাপিতে ক্যান্সার নিরাময় হতে পারে মাত্র আড়াই সপ্তাহে। সাম্প্রতিক এক গবেষণার ফলাফল থেকে এমনটাই দাবি করছেন সুইডেন এবং ডেনমার্কের চিকিৎসকেরা।

ক্যান্সারের চিকিৎসায় বর্তমানে প্রচলিত পদ্ধতিতে রোগীকে মোট ৩৯টি রেডিওথেরাপির সেশন নিতে হয়। আর এতে সময় লাগে প্রায় দুই মাস। আর এই গবেষণার পর চিকিৎসকেরা বলছেন যে, উচ্চ শক্তির রেডিওথেরাপি ব্যবহারের ফলে ক্যান্সার নিরাময়ে সময় লাগবে মাত্র আড়াই সপ্তাহ। আর সেশন লাগবে মাত্র ৭টি। প্রতিটি সেশন একদিন পর পর দেওয়া হবে রোগীকে। আর এর ফলে বর্তমান চিকিৎসা পদ্ধতির চেয়ে রোগীর অর্থ খরচও কমে যাবে।

গবেষকেরা এই চিকিৎসা পদ্ধতির নাম দিয়েছেন আল্ট্রা হাইপোফ্রাকশনেটেড রেডিওথেরাপি। এই পদ্ধতিতে চিকিৎসা পদ্ধতিতে সময় কম ব্যয় হবে; প্রয়োজন হবে কম পরিমাণের চিকিৎসা যন্ত্রপাতির। এর ফলে থেরাপি নিতে আসা রোগীদের আগের তুলনায় অনেক কম সময়ে চিকিৎসা দেওয়া যাবে। রোগীদের আর দীর্ঘক্ষণ লাইনে অপেক্ষা করা লাগবে না বলেও আশাবাদ চিকিৎসকদের।

গবেষকদলের সদস্য এবং সুইডেনের উমিয়া বিশ্ববিদ্যালয়ের রেডিওলেশন স্পেশালিস্ট এবং জ্যেষ্ঠ্য পরামর্শক প্রফেসর অ্যান্ডার্স উইন্ডমার্ক জানান, “আমরা ইতোমধ্যে জানি যে, প্রোস্টেট পর্যায়ের ক্যান্সার আক্রান্ত কোষ রেডিওথেরাপির মাধ্যমে ধ্বংস করা যায়। সার্জারি এবং হরমোন থেরাপির থেকে এ উপায় অনেক বেশি কার্যকর”।

“তবুও রেডিওথেরাপি পদ্ধতিতে অনেক বেশি ব্যয়বহুল যন্ত্রপাতি ব্যবহার করতে হয়। রোগীদের অনেক বেশি সময় লাইনে অপেক্ষা করতে হয়। আল্ট্রা হাইপোফ্রাকশনেটেড রেডিওথেরাপি ব্যবহারের ফলে রোগীরা উপকৃত হবেন। তাদের সময় এবং অর্থ দুটোই কম খরচ হবে। তাই আমরা এই বিষয়ে গবেষণা করে দেখতে চাইলাম যে এই চিকিৎসা পদ্ধতি নিরাপদ কী না আর গবেষণার পর আমরা ইতিবাচক ফলাফল পেলাম”।

এই গবেষণায় সুইডেন এবং ডেনমার্কে এক হাজার ২০০ প্রোস্টেট ক্যান্সার আক্রান্ত রোগীর ওপর গবেষণা করা হয়। সুইডেনের দশটি এবং ডেনমার্কের দুইটি হাসপাতালে ২০০৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত এই গবেষণা পরিচালনা করা হয়।

এই রোগীদের মধ্যে অর্ধেক সংখ্যক রোগীকে প্রচলিত রেডিওথেরাপিতে আট সপ্তাহ যাবত চিকিৎসা দেওয়া হয়। আর বাকিদের আল্ট্রা হাইপোফ্রাকশনেটেড পদ্ধতিতে চিকিৎসা দেওয়া হয়।

এরপর রোগীদের প্রায় পাঁচ বছর যাবত পর্যবেক্ষণ করা হয় তাদের শরীরে প্রোস্টেট ক্যান্সার ফিরে আসে কী না টা বোঝার জন্য। তাদের মধ্যে অন্য কোন প্বার্শপ্রতিক্রিয়া দেখা দেয় কী না তাও এসময় দেখেন গবেষকেরা।

আল্ট্রা হাইপোফ্রাকশনেটেড পদ্ধতিতে চিকিৎসা নেওয়া রোগীদের ৮৩ দশমিক ৭ শতাংশ রোগীর মধ্যে আর ক্যান্সার ফিরে আসার লক্ষণ দেখা যায়নি। তবে তাদের কারও কারও মধ্যে কিছু প্বার্শপ্রতিক্রিয়া দেখা দেয়।

ইউরোপিয়ান সোসাইটি ফর রেডিওথেরাপি এন্ড অনকোলজিকে প্রফেসর উইন্ডমার্ক বলেন যে, মূলত এই উচ্চ শক্তির রেডিওথেরাপি প্রচলিত রেডিওথেরাপির মতই ফলাফল দেয়। তবে এটি অন্যটির থেকে অনেক দ্রুত এবং কম্য সময়ে কাজ করে।

এদিকে গবেষণাটিকে ‘অনুপ্রেরণামূলক’ হিসেবে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের ক্যান্সার গবেষক ও চিকিৎসক ড. ম্যাথু হবস।

প্রোস্টেট ক্যান্সার পুরুষদের শরীরে হওয়া ক্যান্সারগুলোর মধ্যে সবথেকে ঝুকিঁপূর্ণ। প্রতি ৮ জন পুরুষের মধ্যে ১ জন পুরুষ প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত।

সূত্রঃ ডেইলি মেইল

//এস এইচ এস//  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি