ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

নতুন ভ্যাট আইনে ব্যবসায়ীদের গ্রেপ্তারের ক্ষমতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৩, ১০ মে ২০১৭ | আপডেট: ১৭:৫৮, ১০ মে ২০১৭

নতুন ভ্যাট আইনে ব্যবসায়ীদের গাড়ি, বাসা ও অফিসে গিয়ে নথিপত্রের অনুসন্ধান, ব্যাংক হিসাব জব্দ এবং সরাসরি গ্রেপ্তারের ক্ষমতা দেয়া হয়েছে এনবিআর কর্মকর্তাদের। সঠিক হিসাব রাখার স্বার্থে ব্যবসা প্রতিষ্ঠানে, ইলেক্টনিক ক্যাশ রেজিস্ট্রার ব্যবহারের নির্দেশ দেয়া হয়েছে। তবে নতুন ভ্যাট আদায় পদ্ধতি নিয়ে এতোদিনেও এনবিআর ঠিকভাবে ব্যবসায়ীদের প্রস্তুত করতে পারেনি বলেই মনে করেন বিশেষজ্ঞরা।

আয় করে কর না দিয়ে ধন-সম্পদ বাড়ানোর ঘটনা পুরোনো। তাদের বিরুদ্ধে দুদকসহ সরকারী সংস্থাগুলোর মামলায় আটকের ঘটনাও নতুন কিছু নয়। তবে নতুন ভ্যাট আইনে এনবিআর কর্মকর্তারা নথিপত্রের জন্য ব্যবসায়ী-শিল্পপতিদের গাড়ি, বাড়ি, অফিসে, ব্যাংক হিসেবে অনুসন্ধান ও জব্দ করতে পারবেন। প্রয়োজনে তারা আটকও করতে পারবেন। ব্যবসায়ী-শিল্পপতিরা করফাঁকিবাজদের বিরুদ্ধে ব্যবস্থার পক্ষে থাকলেও বলছেন, নিয়মিত করদাতাদের যেন হয়রানির না করা হয় সেই আহবান তাদের।

ব্যবসায়ীরা নিজের পকেট থেকে কিংবা লাভের অর্থ থেকে ভ্যাট দেন না। তারা ক্রেতার কাছ থেকে ভ্যাটের অর্থ আদায় করে আমানতকারীর দায়িত্ব পালন করেন। ঐ অর্থ সরকারের কোষাগারে জমা দেয়ার কাজটিই কেবল করেন তারা। ফাঁকিরোধে ব্যবসা প্রতিষ্ঠানে ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্ট্রার, ইসিআর ব্যবহার বাধ্যতামূলক করছে এনবিআর। এ নিয়েও ব্যবসায়ীদের ক্ষোভকে এনবিআরের ব্যর্থতা হিসেবে দেখেন বিশেষজ্ঞরা।

অন্যদিকে এনবিআর বলছে, ব্যবসায়ী-শিল্পপতিদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখেই নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করা হবে।
তবে নতুন আইন কার্যকর হওয়ার পর অভিজ্ঞতার আলোকে ভবিষ্যতে আইনটি হালনাগাদ করার বিষয়ে আশাবাদী এনবিআর ও ব্যবসায়ী-শিল্পপতিরা।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি