ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

ফোরজি : স্পেকট্রাম নিরপেক্ষতার ফি কমল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৫, ১৩ নভেম্বর ২০১৭

ফোরজি গাইডলাইনে অপারেটরগুলোর আপত্তির মধ্যেই ‘স্পেকট্রাম নিরপেক্ষতার ফি’ আরও কমানো হয়েছে। সংশোধিত এই গাইডলাইন বুধবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠিয়ে দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সর্বশেষ সংশোধিত গাইডলাইনে এই ফি ধরা হয়েছে প্রতি মেগাহার্জে ৪০ লাখ ডলার। প্রথমে এটি ছিল ১ কোটি ডলার পরে কমিয়ে ৭৫ লাখ ডলার রাখা হয়েছিল। ওই সময় মোবাইল ফোন অপারেটরগুলো এই ফি ২০ লাখ ডলারের বেশি দিতে অনাগ্রহের কথা জানায়।

বর্তমানে বিভিন্ন সার্ভিসে একেকটা ব্যান্ডের স্পেকট্রামে দেয় অপারেটরগুলো। স্পেকট্রাম নিরপেক্ষতায় যেকোনো সার্ভিস যেকোনো স্পেক্ট্রামে দেয়া যাবে। থ্রিজি সার্ভিস ২১০০ ব্যান্ডে, টুজি ৯০০ ও ১৮০০ ব্যান্ডে। ফোরজি দেয়ার কথা ছিল ৭০০ ব্যান্ডে। স্পেকট্রাম নিরপেক্ষতা দেয়া হলে আর ব্যান্ড স্পেসিফিকেশন প্রয়োজন হবে না।

নীতিমালা অনুযায়ী ২১০০ মেগাহার্জ, ১৮০০ মেগাহার্জ এবং ৯০০ মেগাহার্টজ তরঙ্গ নিলাম হবে। এর মধ্যে ২১০০ ব্যান্ডের প্রতি মেগাহার্জের নিলামের ফ্লোর মূল্য হবে ২ কোটি ৭০ লাখ ডলার। আর ১৮০০ ও ৯০০ ব্যান্ডের প্রতি মেগাহার্ডজ স্পেকট্রামের নিলামের ভিত্তি মূল্য হবে তিন কোটি ডলার।

এর আগে গত ১৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী ফোরজি নীতিমালা অনুমোদন দেন। এটি হাতে পাওয়ার পরই ২৩টি আপত্তি দেয় অপারেটরগুলো। তাদের আপত্তির মধ্যে ছিল, গ্রাহক ডেটা ১২ বছর সংরক্ষণ করা, দেশী ব্যাংক হতে ঋণ নেয়া বা স্থানীয় বিনিয়োগের সুযোগ না রাখা, সামাজিক দায়বদ্ধতা তহবিল খরচের ক্ষেত্রে বিটিআরসির অনুমতি নেয়া, সময় সময় সরকার চাইলে রাজস্ব ভাগাভাগির অংশে পরিবর্তন আনবে, ফোরজি ডেটার গতি ও গ্রাহকের অব্যবহৃত অর্থ ফেরত দেয়া ইত্যাদি।

১৮ অক্টোবর অপারেটরগুলোর ২৩ আপত্তির ২২টিরই সমাধান করে দেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। আর মূল্য নির্ধারণের বিষয়টি ছেড়ে দেন বিটিআরসির ওপরে।

সূত্র: টেকশহর।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি