ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

বৈশাখকে সামনে রেখে আকাশ ছোঁয়া ইলিশের দাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৮, ৫ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৯:৩৪, ৫ এপ্রিল ২০১৮

আর মাত্র নয় দিন পরই শুরু হচ্ছে বাংলা বর্ষবরণের অনুষ্ঠান পহেলা বৈশাখ। পহেলা বৈশাখে পান্তা-ইলিশ খাওয়ার রেওয়াজ বহু বছর আগে থেকেই চলে আসছে। এই রেওয়াজ মিশে আসে বাঙালির হাজার বছরের ঐতিয্যের সঙ্গে। সারা বছর মানুষ রকমারি খাবার খেতে পছন্দ করলেও বৈশাখের দিনে বাঙালির প্রত্যাশা থাকে পান্তা ইলিশ। আর সে সুযোগের অপেক্ষায় থাকেন ব্যবসায়ীরাও। বাজারে ইলিশের দাম ইতিমধ্যেই বেড়ে গেছে তিনশথেকে পাঁচশটাকা। বাজার ভেদেও রয়েছে দামের ভিন্নতা। 

তবে ইলশের দাম আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছেন পাইকার ও খুচরা ব্যবসায়ীরা। এ জন্য কেউ কেউ ইলিশ মজুদও করেছেন। এ মজুদকৃত ইলিশ তারা পহেলা বৈশাখের দু’তিন দিন আগে বাজারে ছাড়বে।

রাজধানীর বাজারে ইলিশের দামে ঊর্ধ্বগতি। এক কেজি ওজনের ইলিশ খুব বেশি পাওয়া যায় না। পাওয়া গেলেও সেগুলো বিক্রি হচ্ছে ২ হাজার টাকা বা তার থেকে বেশি। কাওরানবাজার, শান্তিনগর, সেগুনবাগিচা, মালিবাগ, রামপুরা বাজারসহ বিভিন্ন বাজারে ঘুরে দেখা গেছে, বাজারে সব ধরনের ইলিশের কদর এখন বেশি। বিক্রেতারা বলছেন, বৈশাখের আগের দিন পর্যন্ত দাম বাড়বে। তাছাড়া এখন ইলিশের মৌসুম না। তাই বছরের অন্য সময়ের তুলনায় বর্তমানে ইলিশের দাম কিছুটা বেশি। পহেলা বৈশাখ যত এগিয়ে আসবে এর চাহিদার সাথে দামও বাড়বে।

ক্রেতারা বলছেন, বৈশাখ এলেই বিক্রেতারা নানা অযুহাতে ইলিশের দাম বাড়িয়ে দেন। বাজারে পর্যাপ্ত মাছ থাকলেও তারা মজুদ করে রাখায় এ দাম বাড়ে। এ জন্য ব্যবসায়ীদের সিন্ডিকেট দায়ী।

তবে বিক্রেতারা বলছেন, পাইকারি বাজারে মাছের দাম বেশি। তাছাড়া এখন ইলিশের ভরা মৌসুম না। এ কারণে খুচরা দাম বেড়ে গেছে। প্রতিবছর বৈশাখ মাসের আগেই ভোক্তাদের বাড়তি চাহিদার কারণেও দাম বাড়ে।  অন্যদিকে বিভিন্ন বাজার ভেদে ইলিশ মাছের দামেও রয়েছে ভিন্নতা।

কারওয়ান বাজার: রাজধানীর পাইকার মাছের বাজারের জন্য বিখ্যাত কারওয়ান বাজার। এ বাজারে পাইকারি এবং খুচরা বাজারে সাদ ও সাধ্যের মধ্যেই মাছ পাওয়া যায় বলে ক্রেতাদের

এই বাজারে গত সপ্তাহে ৩০০ গ্রাম সাইজের ইলিশের হালি ছিল ৫০০ টাকা। সপ্তাহের ব্যবধানে এখন বেড়ে দাঁড়িয়েছে ৭৫০ টাকায়। ৫০০ গ্রাম সাইজের একটি ইলিশ ৬০০ টাকায় বিক্রি হলেও সেই মাছ সপ্তাহ পেরিয়ে ৮০০ থেকে ৮৫০ টাকা পর্যন্ত গুনতে হচ্ছে ক্রেতাদের। এছাড়া এককেজি সাইজের ইলিশ ১৬শ’ টাকায় বিক্রি হচ্ছে।

এ বাজারের পাইকার ব্যবসায়ী ইদ্রিস ইটিভি অনলাইনকে বলেন, আমরা (আড়ৎদাররা)এখন নদীতে গিয়ে সরাসরি জেলেদের কাছ থেকে মাছ কিনে আনছি। কিন্তু সেখানেও মাছের যথেষ্ট যোগান পাওয়া যাচ্ছে না। অন্যদিকে ক্রেতার চাহিদাও বেশি তাই রাজধানীর খুচরা বাজারে ইলিশ মাছের দাম কিছুটা বেশি। এটা হয়ত থাকতে পারে বৈশাখের আগ পর্যন্ত।

এ বাজারের মাছের দাম যাচাই করতে আসা শফিকুল ইসলাম জানান, বাজারে যথেষ্ট মাছ থাকার পরও দাম সাধ্যের বাইরে। সব ব্যবসায়ী একই দাম চাইছে। ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণেই এ দাম বেড়েছে বলে অভিযোগ শফিকুলের।

শান্তিনগর কাঁচা বাজার: রাজধানীর শান্তিনগর, বেইলি রোডের বাসিন্দাদের ভরসা শান্তিনগর কাঁচা বাজার। এখানে ইলিশের বাজারে আগুন। বাজার ঘুরে দেখা গেছে, ৩০০ গ্রাম সাইজের ইলিশের প্রতি হালির দাম হাঁকা হচ্ছে এক হাজার টাকা। ৫০০ গ্রাম সাইজের একটি ইলিশের দাম এক হাজার টাকা, ১কেজি ওজনের ইলিশের দাম ২০০০ থেকে ২২০০ টাকা পর্যন্ত চাওয়া হচ্ছে। এ বাজারের মতোই দাম দেখা গেছে, সেগুন বাগিচার বাজারে। সেখানেও শান্তিনগরের মতো বাড়তি দামে বিক্রি হচ্ছে ইলিশ।

শান্তিনগর বাজারের মাছ বিক্রেতা রফিক জানান, বৈশাখের আগে ইলিশের চাহিদা থাকে অনেক বেশি। সে তুলনায় বর্তমানে মাছের সরবরাহ অনেক কম। মাছ মজুদের বিষয়ে প্রশ্ন করা হলেও রফিকের মতো অন্য ব্যবসায়ীরাও বিষয়টি এড়িয়ে যান।

মালিবাগ: রাজধানীর মালিবাগ বাজারে ইলিশের দামের সঙ্গে কারওয়ান বাজারের দামের সঙ্গে মিল পাওয়া  গেছে। এ বাজারে ৩০০ গ্রাম ওজনের ইলিশের হালি বিক্রি হচ্ছে ৮৫০ টাকা থেকে ৯০০ টাকার মধ্যে। ৫০০ গ্রাম ওজনের একটি ইলিশ কিনতে ক্রেতাকে গুনতে হচ্ছে ৯০০ থেকে ১ হাজার টাকা। এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৬৫০ থেকে ১৮৫০ টাকা পর্যন্ত। এ বাজারের মতো একই দাম দেখা গেছে মালিবাগ রেলগেট বাজারের।

এ বাজারের বিক্রেতারা জানান, ইলিশের সরবরাহ কম থাকায় মাছের দাম বেড়েছে। তবে মাছের মজুদের বিষয়টা অস্বীকার করেন তিনি।

রামপুরা: রাজধানীর রামপুরা বাজারের ইলিশসহ প্রতি মাছের বাজারে বাড়তি দাম। এখানকার বিক্রেতারা জানালেন, ইলিশের কারণেই সব মাছের দাম বেড়েছে এখানে। মাছের সরবরাহ থাকার পরও কেনো বাড়তি দামে মাছ বিক্রি হচ্ছে এমন প্রশ্নের উত্তরে বিক্রেতা রহমত মিয়া ইটিভি অনলাইনকে জানান, সামনে বৈশোখ আসছে, তাই অন্য মাছের রসবরাহ কম। এতে ইলিশসহ সব মাছের দাম বেড়েছে।

এ বাজারে ৩০০ গ্রাম ইলিশের হালি বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকা পর্যন্ত। ৫০০ গ্রাম ওজনের একটি ইলিশ বিক্রি হচ্ছে ৯৫০ থেকে ১০৫০ টাকায়। আর এক কেজি ওজনের প্রতিটি ইলিশ বিক্রি হচ্ছে ১৮০০ থেকে ২০০০ টাকার মধ্যে।

রামপুরা কাঁচা বাজারের মাছ কিনতে আসা কলেজ শিক্ষক তানিয়া ইসলাম বলেন, আগে ইলিশ মাছের দাম কম ছিল। কিন্তু হঠাৎ করে বৈশাখকে সামনে রেখে মাছের দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। বৈশাখ আসতে এখনো বাকি ১০ দিন। তিনি বলেন, এখন থেকেই ইলিশের দাম যেভাবে বাড়া শুরু হয়েছে বৈশাখের আগের দিন সে দাম কোথায় গিয়ে ঠেকবে তা অনুমান করাই কঠিন।

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি