ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

‘ব্লু হোয়েল’ গেম ও রাতের ইন্টারনেট প্যাকেজ বন্ধের নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১০, ১৬ অক্টোবর ২০১৭

ব্লু হোয়েলসহ এ ধরনের সব গেম বন্ধের নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। একইসঙ্গে মোবাইল অপারেটরগুলোর রাতের প্যাকেজ বন্ধে কেন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়েও রুল জারি করা হয়েছে। আজ সোমবার দুপুরে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

রুলে ব্লু হোয়েল গেমটির সব লিংক বন্ধ ও মোবাইল অপারেটরগুলোর রাতের ‘বিশেষ ইন্টারনেট অফার’ ছয় মাসের জন্য বন্ধ করাসহ তিন দফা নির্দেশনা দিয়েছেন হাই কোর্ট।

স্বরাষ্ট্র সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি কর্তৃপক্ষ, পুলিশের মহাপরিদর্শকসহ (আইজিপি) সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ‘ব্লু হোয়েল বা এ জাতীয় ইন্টারনেটভিত্তিক ‘মরণখেলার’ গেইটওয়ে লিংক বন্ধ করতে হবে। রাত ১২টার পর থেকে ভোর ৬টা পর্যন্ত দেশের সব মোবাইল অপারেটরের ‘রাত্রিকালীন বিশেষ ইন্টারনেট অফার’ ছয় মাসের জন্য বন্ধ থাকবে। ব্লু হোয়েলসহ এ জাতীয় ইন্টারনেটভিত্তিক গেইমে আসক্তদের চিহ্নিত করে প্রয়োজনীয় কাউন্সেলিং দেওয়া এবং অভিজ্ঞদের নিয়ে একটি ‘মনিটরিং সেল’ গঠন করতে হবে।’

সম্প্রতি নিজ বাসায় ঝুলন্ত অবস্থায় উদ্ধার হওয়া হলিক্রসের অষ্টম শ্রেণির ছাত্রী অপূর্বা বর্ধন স্বর্ণার বাবা সুব্রত বর্ধন রোববার এ বিষয়ে রিট করেন। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী হুমায়ুন কবির কল্লোল।

স্বর্ণার ‘আত্মহত্যা’র নেপথ্যে ব্লু হোয়েলকে দায়ী করে খবর প্রকাশিত হওয়ায় এ নিয়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। ব্লু হোয়েল একটি ইন্টারনেটভিত্তিক গেম। এই গেম খেলে বিশ্বে ১৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে কোনো ঘটনাতেই এই গেমে মৃত্যুর শতভাগ প্রমাণ পাওয়া যায়নি।

রুশ তরুণ ফিলিপ বুদেকিন ২০১৩ সালে এই গেম আবিষ্কার করেন। গত বছর তাকে আত্মহত্যায় প্ররোচণার দায়ে গ্রেপ্তার করা হয়। ফিলিপের মতে, হতাশাগ্রস্ত তরুণদের বাঁচার অধিকার নেই। সমাজ পরিষ্কারের অংশ হিসেবেই তিনি এ গেম আবিষ্কার করেন।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি