ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ভালো ঘুমের জন্য করণীয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৭, ২৩ মে ২০১৮

একটু শান্তিপূর্ণ ঘুমের জন্য আমরা কত কিছুই না করি। কিন্তু সফলতাই বা কতটা অর্জন করতে পারি। পরিষ্কার বিছানার চাদর, শোওয়ার আগে স্নান করে ঘুমানো, অন্য ঘরে ফোন রেখে ঘুমানো যাতে কোনওভাবে ফোনের আওয়াজে ঘুম না ভাঙে— এইসব কিছু করার পরেও আপনার যে শান্তিপূর্ণ ঘুম হবে সেটা নিশ্চিত নয়। কারণ ঘুম শোওয়ার অবস্থানের উপর নির্ভরশীল। তাহলে চলুন জেনে নিই কীভাবে ঘুমানো উচিত-

শবাসনে শোওয়া

সব থেকে সঠিক অবস্থান হল শবাসনে শোওয়া। এই অবস্থানে ঘুমালে পিঠের ব্যথা কমে যায়, ঘুমও খুব আরামের হয়। কিন্তু মাত্র ৮ শতাংশ লোক এই অবস্থানে ঘুমোন।

একটি দিক করে শোয়া নয়

আন্তর্জাতিক গণমাধ্যম ‘ন্যাশানাল স্লিপ ফাউন্ডেশন’-এর একটি প্রতিবেদন থেকে জানা যায়, যে কোনও একটি দিক করে শুলে কাঁধ, নিতম্বের হাড় এবং কোমড়ে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু বেশিরভাগ মানুষ এভাবেই ঘুমোন।

দ-এর মতো ঘুমালে পায়ের মাঝে বালিশ রাখুন

আন্তর্জাতিক মনরোগ বিশেষজ্ঞ সেলবি হ্যারিস জানাচ্ছেন, কেউ যদি একদিক ফিরে বাংলা বর্ণ দ-এর মতো ঘুমোন, তাহলে সবসময় একটি নেকপিলো, এবং পায়ের মাঝে একটি বালিশ রাখুন, এতে ব্যথা হওয়ার কোনও সম্ভাবনা থাকবে না।

উপুড় হয়ে শোবেন না

আর যাই হোক, কখনও উপুড় হয়ে শোবেন না। এতে পাকস্থলীর ওপর চাপ পড়ে। শুধু তাই নয়, সারা শরীরে এর ফলে ব্যথা হতে পারে। এই অবস্থানে কখনও ঘুমাবেন না।

সূত্র: এবেলা

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি