ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ভোক্তা অধিকারে অভিযোগ করে পেতে পারেন সুফল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৯, ১৫ মার্চ ২০১৮

ফুডকোর্ট থেকে শুরু করে মুদির দোকান, ফাস্টফুড থেকে এই জমানার কসমোপলিটন মার্কেট (সুপারশপ) সব জায়গায় ক্রেতাদের অভিযোগ, অধিক দামে পণ্যবিক্রি করে প্রতিষ্ঠানগুলো। তবে অধিক দামে পণ্য বিক্রি করলেও ক্রেতারা জানেন না, এর প্রতিকার কি? তবে অধিক দামে পণ্য বিক্রি কিংবা মেয়াদোত্তীর্ণ ও ভেজাল পণ্য দেখামাত্র ক্রেতারা অভিযোগ করতে পারেন। আর অভিযোগ করেই পেতে পারেন সুফল।

বাংলাদেশ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করেই হতে পারেন লাভবান। এই ব্যবস্থাপনা দ্বারা আপনি যে কোনও অভিযোগ ঊর্ধ্বতন কর্মকর্তাকে প্রেরণ করতে পারবেন। এ ক্ষেত্রে আপনি দুই ভাবে আপনার অভিযোগ প্রেরণ করতে পারবেন। নিবন্ধন করে অথবা অজ্ঞাতনামা হিসাবে। আপনি অনলাইন কিংবা লিখিতভাবে আপনার অভিযোগ দায়ের করতে পারবেন।

অনলাইন নিয়ন্ত্রক প্যানেল দ্বারা অভিযোগকারীগণ তাঁদের অভিযোগ নিষ্পত্তির হালনাগাদ তথ্য জানতে পারবেন। নিবন্ধিত অভিযোগকারীগণকে ই-মেইল ও SMS-এর মাধ্যমেও অভিযোগের বর্তমান অবস্থা সম্পর্কে জানানো হবে যা অজ্ঞাতনামা অভিযোগকারীদের ক্ষেত্রে সম্ভব হবে না।

ব্যবস্থা প্রণালী:
অভিযোগ দাখিল করার জন্য আপনার নির্ধারিত কনট্রোল প্যানেল দ্বারা আপনার বিষয়বস্তু উল্লেখ করে সংরক্ষণ করুন। এ সময়ে অভিযোগটি কোন মন্ত্রণালয় অথবা বিভাগে প্রেরণ করতে চান তা উল্লেখ করতে হবে। অতঃপর আপনি একটি প্রচ্ছদ-পত্রের মাধ্যমে আপনার অভিযোগের সারমর্ম উপস্থাপন করবেন ও আপনার অভিযোগের জন্য সমর্থিত দলিলপত্র/দস্তাবেজ সংযুক্ত করবেন। এ ছাড়াও আপনি সংকুচিত অডিও অথবা ভিডিও ফাইল সংযুক্ত করতে পারবেন। এরপর তদন্তসাপেক্ষে ব্যবস্থা নিতে নিবে কর্তৃপক্ষ।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি