ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

যে গ্রাম শুধু নারীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪২, ৩১ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১২:২১, ১০ মে ২০১৮

পৃথিবীতে এমন একটি জায়গা সত্যিই আছে যেখানে কোনো পুরুষ নেই। গ্রামজুড়ে শুধুই নারীদের বাস। শুনতে অবাক লাগলেও এমন একটি গ্রাম রয়েছে মিসরে।

আল-সামাহা নামক ওই গ্রামে কোনো পুরুষ নেই। শুধু তাই নয়, সেখানে কোনো পুরুষ প্রবেশের অনুমতিও নেই। বর্তমানে ৩০৩ জন নারী বাস করছেন সেখানে। কোনো নারী যদি বিয়ে করেন তাহলে তৎক্ষণাৎ তাকে গ্রাম ছাড়তে হয়।

গ্রামটির অবস্থান দক্ষিণ মিসরের আসওয়ান শহর থেকে ১২০ কি.মি দূরে ইদফো নামক ছোট শহরে। আসলে মিশরের সরকার বিধবা ও তালাকপ্রাপ্ত নারীদেরকে এই গ্রামটি দিয়েছেন। গ্রামটির চারপাশে আছে চাষাবাদের জন্য জমি। পশু-পাখি পালন ও চাষাবাদ করে জীবন ধারণ করেন গ্রামে বসবাস করা নারীরা।

গ্রামের প্রত্যেক নারীকে একটি করে বাড়ি ও এক খণ্ড করে জমি দেওয়া হয়েছে। গ্রামের প্রধান তত্ত্বাবধানকারী হামদি আল কাশেফ বলেন, ১৯৯৮ সালে কৃষি মন্ত্রণালয়ের একটি প্রজেক্টের অধীনে দুটি গ্রাম বিধবা ও তালাকপ্রাপ্ত নারীদের দেয়া হয়।

উল্লেখ্য, একই ধরনের একটি গ্রাম দেখা যায় আফ্রিকার দেশ কেনিয়ায়র উত্তরাঞ্চলে। ওই গ্রামের নাম ‘উমোজা’। প্রায় ৩০ বছর আগে রেবেকা লোলোসোলি নামের এক নারী নারীকে পুরুষতান্ত্রিক সমাজের নির্যাতন ও লাঞ্ছনা থেকে বাঁচাতে এই গ্রাম প্রতিষ্ঠা করেন। এমন আরেকটি গ্রাম রয়েছে ব্রাজিলে। নোইভা ডো করডেরিয়ো এমন একটি গ্রাম যেখানে শুধু সুন্দরী নারীরাই বাস করেন। ১৮৯০ সালে এক মেয়েকে তার ইচ্ছার বিরুদ্ধে বিয়ে দেয়া হলে শ্বশুরবাড়ি ছেড়ে তিনি চলে আসেন গ্রামটিতে। মারিয়া সেনহোরিনা ডে লিমা নামের সেই মেয়েটি ১৮৯১ সালে এই গ্রামের পত্তন করেন।

সূত্র: সৌদি গেজেট

একে// এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি