ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি স্থগিত করুন : হিউম্যান রাইটস ওয়াচ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৫, ২৩ জানুয়ারি ২০১৮

 

রোহিঙ্গা প্রত্যাবাসন পরিকল্পনা অনুযায়ী বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর পর তারা নির্যাতন, নিরাপত্তাহীনতা, খাদ্যাভাবে পড়তে পারে বলে আশংকা করেছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। তাই বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রক্রিয়া বিলম্বিত করার সিদ্ধান্ত অনুসরণ করে দ্বিপাক্ষিক এই চুক্তিটি স্থগিত করা উচিত বলে মনে করছে সংস্থাটি।

যুক্তরাষ্ট্র-ভিত্তিক এই মানবাধিকার সংস্থাটি বলছে, এই প্রত্যাবাসন চুক্তির ফলে রোহিঙ্গাদের নিরাপত্তা এবং স্বার্থ হুমকিতে পড়বে।

অবশ্য বাংলাদেশের প্রশাসন বলছে, যেসব রোহিঙ্গারা ফিরে যাবেন তারা কোথায় থাকবেন, তাদের নিরাপত্তা কতদূর থাকবে সেটাও দেখা হবে। জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ এ কাজটা করবে।

তবে মানবাধিকার সংস্থা এইচআরডব্লিউর বিবৃতিতে বলা হয়, ২০১২ সালে জাতিগত নিধনের শিকার হয়ে ঘরছাড়া ১ লাখ ২০ হাজার এর বেশি রোহিঙ্গা রাখাইন প্রদেশে `অস্থায়ী` ক্যাম্পে রয়েছে। আগে ঘরছাড়া এসব মানুষদের জন্য মিয়ানমার সরকারের পক্ষ থেকে কোনো পদক্ষেপ কিংবা টেকসই প্রত্যাবাসনের ব্যাপারে অতীতের রেকর্ড খুবই খারাপ। সব লক্ষণই বলছে যেসব বার্মিজ ক্যাম্পের পরিকল্পনা করা হয়েছে- সেগুলো হবে রোহিঙ্গাদের জন্য খোলা আকাশের নিচে কারাগার।

উল্লেখ্য, রোহিঙ্গাদের প্রত্যাবাসন বিষয়ে গত ১৬ই জানুয়ারি মিয়ানমার এবং বাংলাদেশ একটি সমঝোতার বিষয়ে ঘোষণা দেয়। এই চুক্তি অনুসারে ২০১৬ সালের অক্টোবর মাস থেকে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে আসা প্রায় সাত লাখ সত্তর হাজার রোহিঙ্গাদের ফেরত পাঠানোর কথা রয়েছে। তবে আজ মঙ্গলবার অর্থাৎ ২৩ জানুয়ারির মধ্যেই বাংলাদেশ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর কথা শোনা গেলেও গতকাল বাংলাদেশের কর্মকর্তারা নিশ্চিত করেছেন, সেটি আসলে হচ্ছেনা। শরণার্থী প্রত্যাবাসন বিষয়ক কমিশনার আজাদ জানান, তারা প্রক্রিয়া শুরু করেছেন। তবে প্রকৃত প্রত্যাবাসন শুরু হতে আরও সময় লাগবে।

সূত্র: বিবিসি

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি