ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মিয়ানমারের দুই সেনার বিচারের আহ্বান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১০, ১০ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ২১:১২, ১০ সেপ্টেম্বর ২০২০

বৃটেনের ক্ষমতাসীন ও বিরোধীদলের দুই প্রভাবশালী সংসদ সদস্য রোহিঙ্গা মুসলিম জনগণের ওপর হত্যাযজ্ঞ চালানোর স্বীকারোক্তি দেয়া মিয়ানমারের দুই সেনা সদস্যকে বিচারের আওতায় আনতে আন্তর্জাতিক অপরাধ আদালতে বা আইসিসি এর প্রতি আহ্বান জানিয়েছেন। খবর ভয়েস অব আমেরিকা’র। 

ক্ষমতাসীন কনজারভেটিভ দলের এমপি জেরেমি হান্ট ও বিরোধী লেবার দলের বাংলাদেশি-বংশোদ্ভূত এমপি রুশনারা আলী এক যৌথ বিবৃতিতে এই আহ্বান জানিয়ে বলেন জ নাইং তুন ও ম্যো উইন নামের ওই দুই সেনা যে স্বীকারোক্তি দিয়েছে তাতে তাদের বিরুদ্ধে আইসিসি এর অভিযোগ গঠন করা উচিৎ।

রাইটস অব রোহিঙ্গা অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের কো-চেয়ার জেরেমি হান্ট ও রুশনারা আলী স্বীকারোক্তি দেয়া এই দুই সৈন্যের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ ও জুরিসডিকশন থাকলে, গণহত্যার অপরাধে এখনই অভিযোগ গঠনের বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিতে আইসিসি কৌঁসুলিদের প্রতি আহ্বান জানিয়েছেন। 

তারা আদিষ্ট হয়ে হত্যাযজ্ঞ চালিয়েছে বা তারা কোন জ্যেষ্ঠ কর্মকর্তা নয়, এই বিষয়টির কারণে তাদের ক্ষেত্রে আইসিসি’র কর্তৃত্ব প্রয়োগ না করার কোন কারণ হতে পারে না বলে ব্রিটিশ এই দুই এমপি উল্লেখ করেন। বলেন যারা এই হত্যাযজ্ঞে অংশ নিয়েছেন, তাদের বিরুদ্ধে আইনের সর্বোচ্চ প্রয়োগ হওয়া উচিৎ এবং এই কারণেই আইসিসি এর সৃষ্টি হয়েছিল।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি