ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

গবেষণা:

শিশুকাল থেকে ইনসুলিন নিলে মিলবে ডায়াবেটিস থেকে মুক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫০, ১২ জুলাই ২০১৮ | আপডেট: ১২:৫১, ১২ জুলাই ২০১৮

ডায়াবেটিসের ঝুঁকি থেকে শিশুদের বাঁচাতে একটি নতুন পদ্ধতি আবিষ্কৃত হতে যাচ্ছে বলে দাবি করেছেন একদল গবেষক। শিশুকাল থেকে দীর্ঘদিন ব্যাপী ইনসুলিন নিলে মিলবে ডায়াবেটিস থেকে মুক্তি, এমনটা বলছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। 

ইনসুলিন হলো এক ধরণের হরমোন, যা শরীরের ব্লাড সুগার নিয়ন্ত্রণ রাখে। ব্লাড সুগার বেড়ে গেলে শরীপে ডায়াবেটিস আক্রমণ করে। এই ধরণের থেরাপিকে টাইপ-ওয়ান ডায়াবেটিস থেরাপি হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এদিকে সম্প্রতি বেশ কয়েকজন নবজাতকের মা-বাবাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ছয়মাস থেকে ৩ বছরের শিশুদের ইনসুলিন পাওডার দেওয়ার কথা বলেছেন তারা। শিশুদের স্বাস্থ্য পর্যবেক্ষণে তারা গবেষক দলের সঙ্গে যেতে পারবেন বলেও জানানো হয়েছে।

গবেষণায় হাজির অর্ধেক শিশুকে কোনো ধরণের ওষুধ ছাড়াই কেবল পাওডার দেওয়া হবে। আর বাকি অর্ধেককে দেওয়া হবে ইনসুলিনযুক্ত পাওডার। এর মাধ্যমেই ডায়াবেটিসরোধে বড় ধরণের সফলতা পাওয়ার কথা বলছেন তারা।

টাইপ ওয়ান ডায়াবেটিস: বলা হয়ে থাকে, প্রতি ১০০ শিশুর একজনের মধ্যে ইনসুলিনজনিত সমস্যার কারণে ডায়াবেটিস হয়ে থাকে। এই ধরণের জিনগুলোকে শিশু জন্মের পরই রক্ত পরীক্ষার মাধ্যমে সনাক্ত করা সম্ভব।

এরই লক্ষ্যে ৩০ হাজার শিশুর উপর গবেষণা চালানোর কথা বলছেন গবেষকরা। আশা করা হচ্ছে, শিশুদের ইনসুলিন পাওডার খাওয়ালে শিশুদের হজমক্রিয়া দেহের ইনসুলিনকে সহ্য করতে পারবে। পাশাপাশি টাইপ ওয়ান ডায়াবেটিস থেকেও দেহকে মুক্তি দিবে। বর্তমানে টাইপ ওয়ান ডায়াবেটিস থেকে মুক্তি পাওয়ার কোনো উপায় নেই।

টাইপ ওয়ান ডায়াবেটিস হলো সারাজীবন ব্যাপী একটি অবস্থা। এতে আক্রান্ত হলে শরীরে ইনসুলিন উৎপাদন বন্ধ হয়ে যায় এবং রক্তে গ্লুকোজের পরিমাণ অত্যধিক হারে বাড়তে থাকে। এর ফলে অন্ধত্বসহ হৃদরোগ ও স্ট্রোকে আক্রান্ত হতে পারেন কোনো ব্যক্তি।

যুক্তরাজ্যের ডায়াবেটিস রোগ বিশেষজ্ঞ ডা. এলিজাবেথ রবার্টসন বলেন, এই পদ্ধতিটি আবিষ্কার হলে টাইপ ওয়ান ডায়াবেটিস থেকে মুক্তি মিলবে।’

সূত্র: বিবিসি

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি