ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সিন্দাবাদ ও কিকশা ডট কম-এ ফ্রন্টিয়ার ফান্ডের বিনিয়োগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৮:৪১, ১২ ফেব্রুয়ারি ২০১৮

ইন্টারনেট ভিত্তিক ই-কমার্স শপ সিন্দাবাদ ডট কম এবং কিকশা ডট কম-এ বিনিয়োগ করল ফ্রন্টিয়ার ফান্ড। অনন্ত গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান জিরো গ্র্যাভিটি ভেঞ্চার্স লিমিটেড এর পরিচালিত এই দুইটি অনলাইন শপে বিনিয়োগ করেছে দেশীয় প্রাইভেট ইকুইটি ফান্ড ফ্রন্টিয়ার ফান্ড।

দেশের প্রথম বিজনেস টু বিজনেস (বিটুবি) অনলাইন শপ সিন্দাবাদ ডটকম অফিস, ফ্যাক্টরি বা যেকোনো ব্যবসায়ীক প্রতিষ্ঠানের জন্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি বিক্রি এবং সরবরাহ করে থাকে। অন্যদিকে বিজনেস টু কাস্টমার ভিত্তিক অনলাইন শপ কিকশা ডট কম ফ্যাশন-লাইফস্টাইল পণ্য, মোবাইল, গ্যাজেট, ইলেকট্রনিক অ্যাপ্লাইন্সেস্‌এবং গৃহসজ্জার জিনিসপত্র অনলাইনে বিক্রি করে থাকে। জিরো গ্র্যাভিটির পরিচালনায় ২০১৬ সালে প্রতিষ্ঠান দুইটি বাংলাদেশের যাত্রা আরম্ভ করে। এই দুই প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত জিরো গ্র্যাভিটিতে প্রায় ১৫০ জন নিয়োগপ্রাপ্ত কর্মী রয়েছেন। আর এখন বাংলাদেশ কেন্দ্রিক প্রাইভেট ইকুইটি ফান্ড ফ্রন্টিয়ার ফাণ্ড বাংলাদেশের বিনিয়োগ পেল জিরো গ্র্যাভিটি।

জিরো গ্র্যাভিটি ভেঞ্চারস্‌লিমিটেড-এর সহ প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা জিশান কিংশুক হক বলেন, “দুটি প্রতিষ্ঠানই প্রতি মাসে প্রায় ১৫-২০% হারে প্রবৃদ্ধি করছে। এই উন্নয়নের ধারা বজায় রাখতে আমরা লাভজনক রাখার বিষয়টিও মাথায় রেখেছি।” আর ফ্রন্টিয়ার ফান্ড বাংলাদেশ-এর পরিচালক খালিদ কাদির বলেন, “প্রাথমিক পর্যায়ে জিরো গ্র্যাভিটিতে আমাদের এই বিনিয়োগ কোম্পানির সরবরাহ, পণ্য কার্যভার ও মানব সম্পদ সম্পর্কিত কৌশল বাস্তবায়নে সহায়তা করবে।”

এ বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাদের অভিনন্দ জানিয়ে, “তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহামেদ পলক, এমপি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ’ এখন আর স্বপ্ন নয়, বাস্তব। উদ্যোক্তারা শুধুমাত্র বাংলাদেশের ই-কমার্স সেক্টরকেই এগিয়ে নিয়ে যাচ্ছে না, বরং বিদেশী বিনিয়োগকারীদের সফলভাবে আকৃষ্ট করতেও সক্ষম হয়েছে।”

অনন্ত গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শরীফ জহির জানান যে, প্রতিষ্ঠানটি তাদের ব্যবসা বহুমুখীকরণের পরিকল্পনা করছেন। তিনি বলেন, “সিন্দাবাদ ডট কম একটি অভিনব ধারণা। আমাদের মতো ব্যবসায়ীক প্রতিষ্ঠানগুলোর দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে যেমন ঝামেলা হয় তেমনি খরচও হয় প্রচুর। এই সব ঝামেলা থেকে মুক্তি দিতেই সিন্দাবাদ ডট কম –এর এই উদ্যোগ।”

বর্তমানে বাংলাদেশে বেসিস সদস্যভুক্ত প্রায় ২৫০টি ই-কমার্স ওয়েবসাইট এবং ১০ হাজারেরও বেশি ফেসবুক ভিত্তিক অনলাইন শপ রয়েছে। এর মধ্যে মাত্র কয়েকটি বিদেশ থেকে অনুদান পেতে সক্ষম হয়েছে। জিরো গ্র্যাভিটি সেগুলোর মধ্যে অন্যতম একটি। বিদেশী কোম্পানির বিপুল পরিমাণ বিনিয়োগকে বিশেষজ্ঞরা ই-কমার্স সেক্টরের জন্য ইতিবাচক রুপে দেখছেন।

//এস এইচ এস/টিকে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি