ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

সেলিনা হোসেনের ৭২তম জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৯, ১৪ জুন ২০১৮

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের ৭২তম জন্মদিন আজ ১৪ জুন।  ১৯৪৭ সালের আজকের দিনে রাজশাহী জেলায় তার জন্ম। তার পৈতৃক নিবাস লক্ষ্মীপুর জেলার হাজিরপাড়া গ্রামে।

সেলিনা হোসেনের বাংলা একাডেমির পরিচালক পদ থেকে ২০০৪ সালে অবসর নেন। বর্তমানে তিনি বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান। ব্র্যাক-সমকাল সাহিত্য পুরস্কারের বিচারকমণ্ডলীর সদস্য এ কথাসাহিত্যিক।

তিনি একাধারে উপন্যাস, ছোটগল্প ও প্রবন্ধ রচনা করেছেন। শিশু সাহিত্য এবং গবেষণায়ও রেখেছেন অনন্য স্বাক্ষর। সেলিনা হোসেন একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, ড. মুহম্মদ এনামুল হক স্বর্ণপদক, ফিলিপস সাহিত্য পুরস্কার, রবীন্দ্রস্মৃতি পুরস্কার, খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার ২০১৪ এবং শিশু সাহিত্যে অবদানের জন্য আনন সাহিত্য পুরস্কার ২০১৫ লাভ করেন। ২০১০ সালে কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় তাকে ডি-লিট উপাধিতে ভূষিত করে।

ষাটের দশকের মধ্যভাগে রাজশাহী মহিলা কলেজে পড়ার সময়ে তার লেখালেখির সূচনা। সে সময়ের লেখা নিয়ে প্রথম গল্পগ্রন্থ `উৎস থেকে নিরন্তর` প্রকাশিত হয় ১৯৬৯ সালে। তার দুটি গ্রন্থ `পোকামাকড়ের ঘরবসতি` এবং `হাঙর নদী গ্রেনেড` দিয়ে চলচ্চিত্র এবং কয়েকটি গল্প নিয়ে নাটক নির্মাণ করা হয়েছে।

সেলিনা হোসেনের প্রকাশিত গ্রন্থের সংখ্যা প্রায় একশ`। ইংরেজি, হিন্দি, মারাঠি, কানাড়ি, রুশ, মালে, মালয়ালম, ফরাসি, জাপানি, ফিনিশ, কোরিয়ান প্রভৃতি ভাষায় সেলিনা হোসেনের বেশ কয়েকটি গল্প অনূদিত হয়েছে। পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে তার `যাপিত জীবন` ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তার `নিরন্তর ঘণ্টাধ্বনি` উপন্যাসটি পাঠ্যসূচিভুক্ত। শিলচরে আসাম বিশ্ববিদ্যালয়ে পাঁচটি উপন্যাস এমফিল গবেষণাভুক্ত। ২০০৫ সাল থেকে শিকাগোর ওকটন কলেজের সাহিত্য বিভাগে দক্ষিণ এশিয়ার সাহিত্য কোর্সে তার `হাঙর নদী গ্রেনেড` উপন্যাসটি পাঠ্যসূচিভুক্ত হয়।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি