ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সোশ্যাল মিডিয়া ব্যবহারে যেসব বিষয়ে সতর্ক থাকবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৪, ১৭ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৮:১০, ২১ সেপ্টেম্বর ২০১৭

আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর অনেক বেশি নির্ভরশীল হয়ে পড়েছি। সোশ্যাল মিডিয়ায় আমরা নিজেদের ভালো লাগা-মন্দ লাগা সবকিছু শেয়ার করি। আমাদের আনন্দ, বেদনা সবকিছুই জুড়েই যেন আষ্টেপিষ্টে জড়িয়ে আছে ফেসবুক, টুইটার। তবে অনেকে আবেগী হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারে ভুল করে বসেন। তাই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে দরকার একটু সতর্কতা, একটু কৌশল। চলুন, জেনে নিই।


*ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম ইত্যাদি সোশ্যাল মিডিয়া খুব পছন্দনীয় আমাদের কাছে। নিয়মিত আপডেট করতেও সবাই ভালোবাসি। কিন্তু প্রতিদিন খুব বেশি আপডেট না করাই ভালো, এতে করে আপনার অনুসারীরা বিরক্ত বোধ করেন।


*আপনার যদি অনলাইনভিত্তিক কোনো ব্যবসা থাকে তবে অবশ্যই একটি বিশেষ পেইজ তৈরি করে রাখুন। ব্যক্তিগত প্রোফাইলের সঙ্গে ব্যবসা মিলিয়ে ফেললে একটা হ-য-ব-র-ল হবার সম্ভাবনা থাকে।


*ফেসবুক টুইটার কেন্দ্রিক আমাদের অনেক বন্ধুবান্ধব ও অনুসারী থাকে। আমরা অনেকে তো আবার কার কতজন অনলাইন বন্ধু আছে সেটি নিয়েই তর্কে-বিতর্কে মেতে যাই। বাস্তব জীবনের মতই সামাজিক মাধ্যমে বন্ধু পছন্দ করার সময় সতর্ক হোন। এমন বন্ধুদের সঙ্গেই সংযুক্ত হোন যারা আপনার নেটওয়ার্কের মান বাড়াবে ও ওজনদার করবে।


*আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট কিন্তু অনেকটা আহ্বানকারীর মতন। যেকোনো সাফল্য, অগ্রগতি এবং প্রশংসা সময়মতন আপডেট করতে ভুলবেন না। সেগুলো দিয়েই কিন্তু আপনার কর্মক্ষমতা বিচার করা হয়ে থাকে।


*মনে রাখবেন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন বয়সী ও বিভিন্ন মননের ফ্রেন্ডস থাকে। তাই এমন কিছু পোস্ট করবেন না যা অন্যের বিরক্তির কারণ হয়। এতে আপনার ইমেজ ক্ষতিগ্রস্ত হবে।


*সামাজিক মাধ্যমের পুরোটাই খাবারের ছবি দিয়ে ভরিয়ে ফেলা কিন্তু মোটেও বুদ্ধিমানের কাজ নয়! আপনি যদি ফুড ব্লগার না হয়ে থাকেন তবে ঘন ঘন খাবারের ছবি আপলোড করা এক ধরণের বোকামিই বটে।


*বিভিন্ন ধরণের সোশ্যাল মিডিয়া কিন্তু বিভিন্ন রকম উদ্দেশ্যে সাধন করে। যেমন- ফেসবুক ও টুইটার মূলত নেটওয়ার্কিং বা যোগাযোগের জন্য, ইন্সটাগ্রামে প্রধাণত জাকজমকপূর্ণ ছবি আপলোড করা হয়।


*লিংকড ইন প্রফেশনাল কাজে ব্যবহারের জন্যই অধিক প্রচলিত। এর সঠিক ব্যবহারসমূহ আপনাকে পরিপূর্ণভাবে জানতে হবে। ইন্সটাগ্রামে চাকরির আবেদন খুঁজলে আবার লিংকড ইনে প্রিয় বেড়ালের ছবি দিয়ে ভরে ফেললে চলবেনা একদম।


*সোশ্যাল মিডিয়াতে যদি আপনার কোনো ব্র্যান্ড তৈরি করার মনোকামনা থেকে থাকে তবে ব্যক্তিগত জীবনের অনেক কিছু সেখানে শেয়ার না করাই ভালো। এতে করে ভারিক্কি একটা ভাব থাকবে আপনার প্রোফাইলে। ব্র্যান্ডিং করতে খুব একটা ঝামেলা পোহাতে হবে না।


*পরিশেষে মনে রাখবেন, সোশ্যাল মিডিয়াতে আপনার অ্যাকাউন্ট নিতান্তই আপনার ব্যক্তিগত ব্যাপার। সেখানে কেউ যদি আপনাকে নূন্যতম বিরক্ত কিংবা উত্যক্ত করার চেষ্টা করে তাহলে কোন বাকবিতণ্ডা ছাড়াই মানুষটিকে `ব্লক` করে দিন। এতে কার্পণ্য করার কোন মানে নেই।


//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি