ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

১৮-৩০ বছরের নারীরাই সাইবার অপরাধের শিকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৫, ২০ মে ২০১৮

বাংলাদেশ সাইবার অপরাধ প্রবণতার ওপর গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে বেসরকারি সংস্থা সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন। আজ রোববার সকালে সংগঠনটির তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকে এই গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন সংগঠনের আহ্বায়ক কাজী মুস্তাফিজ।

প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে সবচেয়ে বেশি সাইবার অপরাধ সংগঠিত হচ্ছে। যার মধ্যে বেশি আক্রান্ত হচ্ছেন ১৮ থেকে ৩০ বছর বয়সী নারীরা। প্রতিকারের উপায় না জানাকেই এর অন্যতম কারণ হিসেবে তুলে ধরা হয়েছে। প্রতিবেদনে জেন্ডারভিত্তিক ভুক্তভোগীদের মধ্যে ৫১ ভাগ নারী আর ৪৯ ভাগ পুরুষ অপরাধের শিকার হচ্ছে বলে উল্লেখ করা হয়।

সাইবার অপরাধ দমনে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট শিগগিরই বাস্তবায়ন হচ্ছে জানিয়ে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবুল মনসুর মোহাম্মদ সরফ উদ্দিন বলেন, এ অপরাধ দমনে জন সচেতনতাই হচ্ছে সবচেয়ে প্রধান অস্ত্র।

যুগ্ম সচিব বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট নিয়ে কাজ হচ্ছে। আমার মনে হয় আগামীকালকে সংসদীয় স্থায়ী কমিটিতে সেটা উত্থাপন হবে এবং এইটা নিয়ে আলোচনা হবে। এই ক্রাইমগুলার ফিফটি পারসেন্ট কিন্তু কমে যাবে সচেতন যদি আমরা হই।

এ ছাড়া সাইবার অপরাধ দমনে স্কুল কলেজগুলোতে সুস্পষ্ট ধারণা দেওয়া এবং কারিকুলামে এই বিষয়টি অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয়তা তুলে ধরে সংগঠনটি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি