ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

৬৪ জেলায় রবি’র ফোর-জি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৫, ২০ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২২:২৬, ২০ ফেব্রুয়ারি ২০১৮

দেশের ৬৪ জেলায় চতুর্থ প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ফোর-জি বা এলটিই চালু করল রবি। গতকাল সোমবার আনুষ্ঠানিকভাবে লাইসেন্স হাতে পাওয়ার পর আজ মঙ্গলবার থেকে এ নেটওয়ার্ক চালু করল এই মোবাইল অপারেটরটি। রবির পাশাপাশি এয়ারটেল গ্রাহকেরাও ব্যবহার করতে পারবে ফোর-জি নেটওয়ার্ক।

আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের মাধ্যমে এ ঘোষণা দেয় রবি। মানসম্মত তরঙ্গ এবং গ্রাহক অনুপাতে প্রতিযোগীদের তুলনায় বেশি তরঙ্গ নিয়ে গ্রাহকদের সেরা ইনডোর কভারেজ, সেরা ইন্টারনেট স্পিড ও নিরবিচ্ছিন্নভাবে কভারেজ প্রদান করবে বলে উদ্বোধনী অনুষ্ঠানে ঘোষণা দিয়েছে রবি। এমনকি বর্তমান ডাটা প্রডাক্টের মূল্যেই এই ফোর-জি সেবা পাওয়া যাবে বলেও জানায় রবি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক; মালেশিয়ার রাষ্ট্রদূত নূর আশিকিন বিনতি মোহাম্মদ তাইব; ডাক ও টেলিযোগাযোগ বিভাগ’র সচিব শ্যাম সুন্দর সিকদার এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন’র (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। এছাড়া উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশন ও জাপানি দূতাবাসের প্রতিনিধি।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “দীর্ঘ প্রতিক্ষার পর আজ থেকে দেশে ফোরজি সেবা চালু করতে পেরে আমরা আনন্দিত। আজ একটি ঐতিহাসিক দিন এবং এ দিনটির তাৎপর্য সবার মাঝে ছড়িয়ে দিতে একযোগে দেশের ৬৪টি জেলায় ফোরজি সেবা চালুর সিদ্ধান্ত নিয়েছি আমরা। ফোরজি সেবা চালুর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে চতুর্থ শিল্প বিপ্লবের যুগে পা রাখলো বাংলাদেশ। প্রতিযোগীদের তুলনায় অনেক বেশি তরঙ্গ নিয়ে আজ থেকেই গ্রাহকদের সেরা ফোরজি সেবা প্রদানের জন্য প্রস্তুত রবি। দেশে ফোরজি সেবা চালু করতে সহায়তার জন্য সরকারকে ধন্যবাদ। সরকারের সহায়তা নিয়ে ফোরজি’র অদম্য গতি কাজে লাগিয়ে ২০২১ সালের মধ্যে আমরা ডিজিটাল বাংলদেশের স্বপ্ন বাস্তবায়ন করতে পারব বলে আমাদের বিশ্বাস।”

তিনি আরো বলেন, “বাংলাদেশে ফোরজি সেবা সফল করতে ফোরজি ডিভাইসের ওপর কর কমানো, ফোরজি অবকাঠামো পণ্যের ওপর শুল্ক কমানো, গ্রামীণ এলাকায় ফোরজি সেবা চালুর ক্ষেত্রে বিশেষ প্রণোদনা প্রদান, ভ্যাট নিয়ে সব ধরণের বিরোধের নিষ্পত্তি এবং প্রতিবেশী দেশগুলোর মতো একক লাইসেন্সিং প্রক্রিয়ার বিষয়গুলো সরকারের বিবেচনা করা উচিত”।

বক্তব্যের এক পর্যায়ে গতকাল লাইসেন্স প্রদান অনুষ্ঠানে সিম পরিবর্তন বাবদ ফি নেওয়ার বিষয়ে মন্ত্রী মোস্তাফা জব্বারের বক্তব্যের সূত্র ধরে বলেন, “সিম পরিবর্তন করলে সরকারকে কর দিতে হয়। সরকার যদি এই কর রেয়াত করে তাহলে আমি বলছি রবি গ্রাহকদের কাছ থেকে সিম পরিবর্তনের জন্য কোন ফি নেবে না”।      

এরপর ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, “আমার কাছে যে কয়েকটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের লোগো পছন্দ সেগুলোর মধ্যে রবি’র লোগোই সবচেয়ে বেশি ভাল লাগে। এর অন্যতম একটি কারণ এটি বাংলায় লেখা এবং এ ফন্টটি আমার করা। আজকের দিনটি স্মরণীয় হয়ে থাকবে। গতকালই ফোর জি লাইসেন্স দেয়া হয়েছে। আর এত অল্প সময়ের মধ্যে জেলা পর্যায় পর্যন্ত ফোর জি সেবা পৌঁছে দেয়ার জন্য রবি’কে ধন্যবাদ। আপনাদের হাত ধরে গ্রামে গ্রামে ফোর জি সেবা পৌঁছে গেলে গ্রামের কর্মহীন মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। সিম প্রতিস্থাপনে এনবিআর যে চার্জ নিতে চায় তা নিয়ে আমি অর্থমন্ত্রীর সাথে আলোচনা করব। আর ইন্টারনেটের ওপর থেকে ভ্যাট তুলে নেয়া হলে দেশে ইন্টারনেট বিপ্লব ঘটবে বলে আমার বিশ্বাস।”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “আজ একটি ঐতিহাসিক দিন। আজ আমরা মোবাইল ওয়্যারলেস প্রযুক্তির চতুর্থ প্রজন্মে প্রবেশ করলাম। আইসিটি বিভাগের হাইস্কুল প্রোগ্রামিং কন্টেস্ট, নারীর ক্ষমতায়নে আইসিটি প্রশিক্ষণ বাস, দেশের বৃহত্তম অনলাইন এডকেশন প্লাটফরম টেন মিনিট স্কুলের সাথে যুক্তি রয়েছে রবি। সামনের দিনগুলোতেও ফোরজি প্রযুক্তি সাথে নিয়ে তথ্য-প্রযুক্তির প্রসারে রবি’কে পাশে পাব বলে আমাদের প্রত্যাশা।”

বিটিআরসি’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, “আজ থেকে চালু হলো ফোরজি সেবা। বিটিআরসি ফাইভ জি নিয়েও ভাবছে। আমাদের লক্ষ্য গ্রাহকদের ভাল মানের টেলিযোগাযোগ সেবা প্রদান করা। ফোর সেবা চালু করার জন্য আমি রবি ও রবি পরিবারকে ধন্যবাদ জানাচ্ছি।”

প্রসঙ্গত, গতকাল লাইসেন্স পাওয়ার পরপরই ঢাকা ছাড়াও দেশের প্রতিটি বিভাগীয় শহরে একযোগে আনুষ্ঠানিকভাবে ফোরজি সেবা উদ্বোধন করেছিল রবি। এরপর আজ দেশের ৬৪টি জেলার প্রায় চারশ’র বেশি এলাকায় এই নেটওয়ার্ক চালু করে তারা।অতি দ্রুত দেশের সবগুলো এলাকায় এই সেবা পৌঁছে দেওয়ার কথা জানান প্রতিষ্ঠানটি।

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি