ঢাকা, বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ১ ১৪২৬

Ekushey Television Ltd.

সচেতনতা সপ্তাহ

অযথা অ্যান্টিবায়োটিক সেবন ক্ষতির কারণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৬ ১৪ নভেম্বর ২০১৮

আমাদের চারপাশে অনেক রকমের ব্যাকটেরিয়া। আর এগুলোর সংক্রমণে শরীরে নানা রোগ বাসা বাঁধে। তাই সারাতে খেতে হয় অ্যান্টিবায়োটিক। তবে অতিরিক্ত, অপর্যাপ্ত ও অযৌক্তিকভাবে অ্যান্টিবায়োটিক ব্যবহারের কারণে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী জীবাণু তৈরি হচ্ছে, যা মানুষের জন্য প্রাণঘাতী হতে পারে।

বিশ্বস্বাস্থ্য সংস্থা ঘোষিত অ্যান্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ উপলক্ষে এমন তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা।

বিভিন্ন দেশে মানুষকে সচেতন করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত সোমবার থেকে বিশ্ব অ্যান্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ পালন করছে, চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। এবারের প্রতিপাদ্য ‘অযথা অ্যান্টিবায়োটিক সেবন ক্ষতির কারণ, বিনা প্রেসক্রিপশনে তা কিনতে বারণ’।

রোগ নিয়ন্ত্রণ শাখা থেকে জানানো হয়, সারাবিশ্বে অ্যান্টিবায়েটিক রেজিস্ট্যান্স একটি স্বাস্থ্য সমস্যা হিসেবে দেখা দিয়েছে। জীবাণুগুলো অ্যান্টিবায়োটিকের প্রতি তাদের প্রতিরোধ মাত্রা বাড়িয়েই চলেছে। ফলে কম বা বেশি দামি সব অ্যান্টিবায়োটিক সংক্রমণ চিকিৎসায় অকার্যকর হয়ে যাচ্ছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। এ ধরনের রোগজীবাণু মানুষের জন্য প্রাণঘাতী হওয়া ছাড়াও সমাজে ব্যাপক প্রাদুর্ভাবের সৃষ্টি করবে।

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি