ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

আজ বিশ্ব ডিম দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৪ ১১ অক্টোবর ২০১৯

‘সুস্থ মেধাবী জাতি চাই প্রতিদিনই ডিম খাই’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ পালিত হচ্ছে ‘বিশ্ব ডিম দিবস ২০১৯’।

১৯৯৬ সালে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় প্রথম ‘বিশ্ব ডিম দিবস’ পালনের আয়োজন করা হয়। যা পরবর্তী সময়ে প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার পালিত হয়ে আসছে। বাংলাদেশে ২০১৩ সাল থেকে দিবসটি পালন করা হচ্ছে।

১৯৬৪ সালে ডিমকে বিশ্বে একটি উন্নতমানের ও সহজলভ্য আমিষজাতীয় খাদ্য হিসেবে প্রতিষ্ঠিত করতে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল এগ কমিশন (আইইসি) স্থাপিত হয়।

সংস্থাটির উদ্যোগে প্রাণিজ আমিষের চাহদা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন এবং সর্বোপরি ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে বর্তমানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, ভারত প্রভৃতি দেশসহ সারা বিশ্বের ৪০টি দেশে পালিত হয় ‘বিশ্ব ডিম দিবস’, যার পরিধি ও ব্যাপ্তি উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

এ উপলক্ষে আজ এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার অনুষ্ঠিত এই র‌্যালিটি রাজধানীর প্রেসক্লাব থেকে শুরু হয়ে সিরডাপ মিলনায়তনে গিয়ে শেষ হয়। প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তর এবং দেশের পোল্ট্রি কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের যৌথ উদ্যোগে এই র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি