ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ৫:০৪:০০

Ekushey Television Ltd.

আজ মহাকাশে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট- ওয়ান (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৫ এএম, ১০ মে ২০১৮ বৃহস্পতিবার

আজ মহাকাশে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট- ওয়ান। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে বাংলাদেশ সময় রাত দুইটা ১২ মিনিটে উৎক্ষেপণ করা হবে বহুল কাংখিত বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ। ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার জানিয়েছে, ফ্যালকন-নাইন রকেটের ব্লক ফাইভ সংস্করণ বঙ্গবন্ধু-ওয়ান স্যাটেলাইট নিয়ে ছুটবে জিওস্টেশনারি ট্রান্সফার অরবিটের পথে। এর মধ্য দিয়ে বিশে^র ৫৭ তম নিজস্ব স্যাটেলাইট সদস্য দেশের তালিকায় নাম লেখাবে বাংলাদেশ।

শেষ হচ্ছে অপেক্ষার পালা। বঙ্গবন্ধু স্যাটেলাইট- ওয়ান উৎক্ষেপনের মধ্য দিয়ে নতুন ইতিহাস রচনার পথে বাংলাদেশ। এরইমধ্যে নেয়া হয়েছে সব ধরণের প্রস্তুতি।

ফ্লোরিডার স্থানীয় সময় ১০ মে বিকেল ৪টা ১২ মিনিট থেকে ৬টা ২২ মিনিটের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট ওয়ান উৎক্ষেপনের সময় নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ সময় ১১ মে রাত ২টা ১২ মিনিট। স্পেসএক্স এবারই প্রথম উপগ্রহ উৎক্ষেপণে ফ্যালকন- নাইন রকেটের ব্লক ফাইভ ব্যবহার করছে।

কেনেডি স্পেস সেন্টারের লঞ্চপ্যাড থার্টি নাইন থেকে যাত্রা শুরু করবে বঙ্গবন্ধু স্যাটেলাইট- ওয়ান। এই লঞ্চপ্যাড থেকেই ১৯৬৯ সালে চন্দ্রাভিযানে রওনা হয়েছিল অ্যাপোলো- ইলেভেন।

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মিত হয়েছে ফ্রান্সের তালিস এলিনিয়া স্পেস ফ্যাসিলিটিতে। নির্মাণ, পরীক্ষা, পর্যালোচনা ও হস্তান্তর শেষে বিশেষ কার্গো বিমানে কেইপ কেনাভেরালের লঞ্চ সাইটে স্থাপন করা হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট।

বঙ্গবন্ধু স্যাটেলাইটে থাকবে ৪০টি ট্রান্সপন্ডার, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে। বাকীগুলো ভাড়া দিয়ে আসবে বৈদেশিক মুদ্রা। বিদেশী স্যাটেলাইটের ভাড়া বাবদ ১৪ মিলিয়ন ডলার এই উপগ্রহের মাধ্যমে সাশ্রয় হবে।



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি