ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০, || চৈত্র ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

উভচর বাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১১ ১০ আগস্ট ২০১৭ | আপডেট: ১২:৫২ ১৪ আগস্ট ২০১৭

ডাঙায় চলে আবার জলেও চলে। জার্মানির হামবুর্গে গত মার্চ মাস থেকে এমন একটি বাস সার্ভিস চলাচল করছে৷ ইতিমধ্যে পর্যটকদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এই ‘অ্যাম্ফিবিয়াস বাস`৷ এটাই বাসের নাম৷ বাংলা করলে যার অর্থ দাঁড়ায় ‘উভচর বাস`৷ কারণ এই বাস প্রথমে রাস্তায় চলে, তারপর এলবে নদীতে নেমে যায়৷ তারপর আবার রাস্তায় উঠে পড়ে৷ খবর ডয়েচে ভেলির।

জার্মানিতে এটিই একমাত্র অ্যাম্ফিবিয়াস বাস৷ রাস্তায় চলার জন্য এর আছে একটি ইঞ্জিন৷ আর পানির জন্য আছে আরও দু`টি৷ পানিতে নামার সময় বাসের চাকা একটু উপরে উঠিয়ে নেয়া হয়৷

জানা গেছে, হামবুর্গে বাণিজ্যিকভাবে এরকম একটি বাস সার্ভিস চালুর প্রক্রিয়া শুরু হয় বছর চারেক আগে৷ এরপর পরীক্ষামূলক বিভিন্ন পর্যায় শেষে গত মার্চ মাস থেকে এই সার্ভিস চালু হয়৷ বাসটি ৩৬ জন যাত্রী বহন করতে পারে৷ চালক ছাড়াও বাসে আরও দু`জন ক্রু থাকেন৷ হাঙ্গেরির বুডাপেস্টে বাসটি তৈরি করা হয়৷ সেখানে ছয় বছর আগেই এ ধরনের সেবা চালু হয়েছে৷

শহরের কেন্দ্র থেকে যখন যাত্রা শুরু হয়, তখন মনে হবে আর পাঁচটা বাসের মতোই। কিন্তু এ বাস স্থলেও চলে, আবার পানিতেও। দেড় ঘণ্টার টুরে ওই বাসে করে বুদাপেস্টের প্রাচীন টুরিস্ট স্পট ‘সেন্ট স্টেফানের বাসিলিকা বা গির্জায় যাওয়া যায়। যেখানে প্রাচীন রাজা ও সাধুদের পাশাপাশি হাঙ্গেরির ফুটবল কিংবদন্তি ফেরেঞ্চ পুস্কাসের সমাধিও রয়েছে।

এরপরই বাসটি স্টিমার হয়ে যায়- যা অনেক যাত্রীর কাছে ভয়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। এক যাত্রী বলছেন, ‘ড্যানিউবে বেশ ঢেউ আছে। বাস সেই ঢেউ সামলে যেতে পারবে নাকি ডুবে যাবে, কে বলবে।’ বাসচালক টামাস নাহোচকি মজা করে জানান, বাসটি ডাঙায় চলে বাসের মতো আর পানিতে সুবিশাল জেট-স্কির মতো। তবে এর গতি পানিতে কম।

 

//এআর

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি