ঢাকা, বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯, || কার্তিক ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

ঋতুস্রাবের সময় পেটে ব্যথা দূর করতে যা করবেন

প্রকাশিত : ২২:২১ ১২ জুন ২০১৯

ঋতুস্রাব চলাকালীন মহিলাদের বহু সমস্যার মুখে পড়তে হয়। মাসের ওই কয়েকদিন হরমোনের ওঠানামার জন্য মেজাজেও নানারকম ওঠাপড়া লেগেই থাকে। এ ছাড়া ওই সময়ে অনেক মহিলাই পেটে ও কোমরে অসহ্য ব্যথা ও শরীরে ক্লান্তিবোধ করেন।

পেটে ব্যথা থেকে মুক্তি পেতে বেশির ভাগ মহিলাই এই সময়ে ব্যাথার ওষুধ খেয়ে নেন। কিন্তু কথায় কথায় এই ধরনের ওষুধ খেয়ে ফেললে হিতে বিপরীতই হতে পারে। সাময়িক ভাবে ব্যথা কমলেও পেইন কিলার খেলে শরীরের অন্যান্য ক্ষতি হতে পারে। তাই জেনে নিন ঘরোয়া উপায়েই কী ভাবে ঋতুস্রাব চলাকালীন পেটে ব্যথা থেকে রেহাই পাওয়া যাবে ।

এই সময়ে শরীরে ভিটামিন ডি-র জোগান দিন। এতে হাড় ও পেশী ব্যথার সঙ্গে লড়তে পারবে। এ ছাড়া ভিটামিন বি সমৃদ্ধ খাবার খান। ঋতুস্রাব চলাকালীন আনারস বা আনারসের জুস খান। ব্যথা দূর করতে এর জুড়ি মেলা ভার।

পিরিয়ডের সময়ে মারাত্মক পেটে ব্যথা থেকে উপশম দিতে পারে আদা। জ্বর বা মাথাব্যথা হলেও অনেকে আদা চা খান। তেমনই পেটে বা কোমরে ব্যথা হলে আদা চা খান। অথবা রান্নায় আদা বেশি পরিমাণে দিন।

হরমোনের ওঠানামার জন্যই এই সময়ে পেটে ব্যথা হয়। তাই হরমোন ঠিক করতে রোজ আধ ঘণ্টা করে অন্তত যোগব্যয়াম করুন। এতে পেশী শক্তিশালী হয় ও হরমোন জনিত সমস্যাও কমে যায়। ফলে পিরিয়ডের সময়ে বেশি কষ্ট হয় না।

পিরিয়ডের সময় বেশি তেল-মশলা জাতীয় খাবার, ফাস্টফুড ইত্যাদি এড়িয়ে চলুন। ঋতুস্রাবের সময়ে মেজাজও ভাল থাকে না। অবসাদ, ক্লান্তি এগুলোর জন্য আরও অসুস্থ লাগে। মেজাজ ভাল রাখতে তাই আইসক্রিম, চকোলেট খেতে পারেন।

এনএম//আরকে

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি