ঢাকা, শনিবার   ৩০ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

Ekushey Television Ltd.

এইচআইভি রোধে নতুন রিং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫০ ২৬ জুলাই ২০১৭

যোনিতে প্লাস্টিকের তৈরি নমনীয় একটি রিং ব্যবহার করে এইচআভি ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাবেন নারীরা। যুক্তরাষ্ট্রের গবেষকদের গবেষণা এমনটিই বলছে।

সংক্রমণ প্রতিরোধের রিং ব্যবহারের ওপর চালানো পরিক্ষায় সফল হয়েছেন বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। দেশটির তরুণীদের মধ্যে এই পরীক্ষাটি চালানো হয়েছে।

এই পরীক্ষায় মেয়েরা তাদের যোনিতে প্লাস্টিকের তৈরি নমনীয় একটি রিং ব্যবহার করেন। রিং-এর ব্যবহার তাদেরকে এইচআইভি ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করেছে। এই রিংটির সঙ্গে মেশানো থাকে এন্টি-রেট্রোভাইরাল ওষুধ। এই রিংটি বসানো হয় সার্ভিক্সের ওপর। এটি প্রতি ছ`মাস পর পর পাল্টাতে হবে।

বিজ্ঞানীরা পরীক্ষা শুরুর আগে এর সাফল্যের ব্যাপারে খুব বেশি আশাবাদী ছিলেন না। যৌন সম্পর্কের ব্যাপারে অত্যন্ত সক্রিয় এরকম অল্পবয়সী নারীদের কাছে এই রিং সরবরাহ করা হয়েছিলো। তাদের বয়স ১৫ থেকে ১৭। তারা ছ`মাস ধরে এটি ব্যবহার করেছেন। রিংটিকে তারা পছন্দও করেছেন।

পরীক্ষাটি চালানোর আগে আশঙ্কা করা হয়েছিলো যে পুরুষ যৌন-সঙ্গীরা হয়তো এটি পছন্দ নাও করতে পারেন। কিন্তু দেখা গেছে এটি তাদেরকে আরো বেশি আনন্দ দিয়েছে।

জানা গেছে, বিশ্বে যতো নারী এইচআভি ভাইরাসের সংক্রমণে আক্রান্ত হয় তাদের পাঁচ ভাগের এক ভাগেরই বয়স ১৫ থেকে ২৪ বছর। আফ্রিকায় সাহারা মরুভূমির আশেপাশের দেশগুলোতে প্রতিদিন এক হাজারের মতো মেয়েরা আক্রান্ত হচ্ছেন।

গবেষণায় দেখা গেছে, রিংটি ব্যবহার করে এইচআইভির সংক্রমণ ৫৬ শতাংশ কমানো সম্ভব হয়েছে। রিংটির আকার নারীদের জন্মনিরোধক ডায়াফ্রামের সমান। এই রিং থেকে এক মাস সময় ধরে নিঃসৃত হয় ডেপিভিরাইন।

বিজ্ঞানীরা জানান, রিংটি মেয়েদের কাছে খুব জনপ্রিয়তাও অর্জন করেছে। এখন একই ধরনের একটি গবেষণা চালানো হবে আফ্রিকার তরুণীদের মধ্যে। সূত্র: বিবিসি।

//আর//এআর

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি