ঢাকা, মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৩ ১৪২৬

Ekushey Television Ltd.

এক থেরাপিতে ক্যান্সার সারানোর পদ্ধতি আবিষ্কার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫২ ২১ জানুয়ারি ২০২০

গবেষণা দলের প্রধান প্রফেসর অ্যান্ড্রু সিওয়েল

গবেষণা দলের প্রধান প্রফেসর অ্যান্ড্রু সিওয়েল

এক থেরাপি দিয়ে সব ধরনের ক্যান্সার সারানোর চিকিৎসা পদ্ধতি আবিষ্কারের দাবি করেছেন কার্ডিফ ইউনিভার্সিটির গবেষকরা। টি-সেল থেরাপিতে আক্রান্ত ইমিউন সেল দূর করা হয় কিংবা সংশোধন করা হয়। এরপর সেটি রোগীর রক্তে ফিরে এসে ক্যান্সার সেলকে ধ্বংস করে। টি-সেলের এই নতুন পদ্ধতিকে গবেষকরা ‘সর্বজনীন’ এবং ‘যুগান্তকারী’ ক্যান্সার থেরাপি বলছেন।

গবেষকরা বলছেন, প্রচলিত চিকিৎসা ব্যবস্থায় সবচেয়ে পরিচিত হচ্ছে ‘CAR-T’, যেটি একেক জন রোগীর জন্য একেক রকম। এই চিকিৎসার অসুবিধা হচ্ছে খুব অল্প পরিসরে ক্যান্সারের জন্য কাজ করে। শক্ত টিউমারের ক্ষেত্রে আবার ভালো কাজও করে না।

কিন্তু বিজ্ঞানীরা এখন নতুন টি-সেল রিকপটার বা টিসিআর ঘরানার টি-সেল পদ্ধতি খুঁজে পেয়েছেন। এই পদ্ধতিতে শরীরের সুস্থ সেল বা কোষ এড়িয়ে প্রায় সব ধরনের ক্যান্সার সারানো যাবে।

গবেষণা দলের প্রধান প্রফেসর অ্যান্ড্রু সিওয়েল তাদের এই আবিষ্কারকে ‘খুবই অস্বাভাবিক’ বলে মন্তব্য করেছেন, ‘বিষয়টি আমাদের কাছে ভীষণ অস্বাভাবিক লেগেছে। কিন্তু আমরা সফল হয়েছি। আশা করছি নতুন টিসিআর প্রত্যেক মানুষের ক্যান্সার সারাবে।’ 

নেচার ইমিউনোলজিতে প্রকাশিত ওই গবেষণায় সিওয়েল দাবি করেন, ‘কেউ কোনোদিন ভাবেনি নতুন এই পদ্ধতি আবিষ্কার করা সম্ভব হবে।’

কার্ডিফের এই চিকিৎসকের দাবি, নতুন টিসিআরের সাহায্যে টি-সেল দিয়ে তারা ফুসফুস, ত্বক, রক্ত, কোলন, স্তন, হাড়, প্রোস্টেট, ডিম্বাশয়, কিডনি এবং জরায়ু ক্যান্সারের কোষ ধ্বংস করেছেন।

তবে ল্যাবে পরীক্ষা করা হলেও এখনো রোগীকে টি-সেলের এই নতুন পদ্ধতি দিয়ে চিকিৎসা করা হয়নি।

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি