ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর, ২০১৮ ৭:১৫:৩৪

Ekushey Television Ltd.
দেশের বাজারে ইয়ামাহার নতুন দুই বাইক

এফজেডএস ডাবল ডিস্ক ও আর ওয়ান ফাইভ ভার্সন থ্রি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১২ এএম, ১৫ মে ২০১৮ মঙ্গলবার

বাংলাদেশের বাজারে নতুন দুইটি মডেলের মোটরবাইক এনেছে এসিআই মটরস। জাপানের জনপ্রিয় মোটর বাইক ব্র্যান্ড ইয়ামাহার এই মডেল দুইটি হলো ইয়ামাহা এফজেডএস ডাবল ডিস্ক ভার্সন এবং আর ওয়ান ফাইভ ভার্সন থ্রি।

আজ সোমবার সন্ধ্যায় রাজধানীর তেজগাঁওয়ের এসিআই সেন্টারে আনুষ্ঠানিকভাবে এই বাইক দুইটির উদ্বোধন করা হয়।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসিআই মোটরসের ব্যবস্থাপনা পরিচালক এফ. এইচ আনসারি এবং এসিআই মোটরসের নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাশ।

অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির পক্ষ  থেকে বলা হয় যে, বাংলাদেশের বাজারে ইয়ামাহা এফজেডএস জনপ্রিয় মোটরসাইকেল। অন্যদিকে স্পোর্টস সেগমেন্টে তরুণ মন জয় করেছে আর ওয়ান ফাইভ। এতদিন বাজারে আর ওয়ান ফাইভের ভার্সন টু পাওয়া যেত। আজ উদ্বোধনের পর বাজারে আসবে ভার্সন থ্রি। 

নতুন সংস্করণে পূর্বের সবকিছুকেই আরও প্রযুক্তি নির্ভর ও স্টাইলিশ করে গড়ে তোলা হয়েছে বলে দাবি এসিআই মটরসের। বিশেষ করে বাইকগুলোর নকশা, ইঞ্জিনের ক্ষমতা এবং ডিসপ্লেসহ ইলেক্ট্রো-মেকানিক্যাল সব যন্ত্রাংশই চালকের সুবিধা, দ্রুত গতি ও নিয়ন্ত্রণের কথা মাথায় রেখে নিখুঁত করা হয়েছে।

অন্যদিকে আর ওয়ান ফাইভের প্রথম সংস্করণই সারা বিশ্বের বাইকারদের মধ্যেই ছিল তুমুল জনপ্রিয়। এর পেছনে শুধু বাইকটির দুর্দান্ত গতি কিংবা নিয়ন্ত্রণ ক্ষমতা নয় বরং স্টাইলের ভূমিকা রয়েছে।

বাজারে এখন যে এজজেডএস পাওয়া যাচ্ছে তারই ডাবল ডিস্ক সংস্ক্ররণ অর্থ্যাত সামনে ও পিছনের দুই চাকাতেই ডাবল হাইড্রোলিক ব্রেক সিস্টেম দিয়ে নতুন এই ভার্সনটি বাজারে আনা হয়েছে।

পাশাপাশি আর ওয়ান ফাইভ ভি থ্রি’তে আনা হয়েছে আমূল পরিবর্তন।

আরোহী যাতে দীর্ঘ সময় কোন প্রকার শারীরিক অসুবিধা ছাড়াই বাইকটি চড়তে পারেন সেজন্য ফুয়েল ট্যাঙ্ক ও সিটের নকশায় পরিবর্তন করা হয়েছে। এলইডি টেইল লাইট ও এক্সহজট পাইপের নয়া নকশা বাইকটির দর্শনে এনে দিয়েছে আনকোরা আভিজাত্য।

বাইকটির ১৫৫ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন ১৪.৭ নিউটন মিটার টর্ক উৎপন্ন করতে সক্ষম হবে যেটা কিনা ৬-স্পিড গিয়ার বক্সের সাথে মিলিত হয়ে চালককে দেবে গতি এবং স্বস্তি দুটোই। বাইকটির ওজন ১৩৭ কেজি।

আর ওয়ান ফাইভ মুলত স্পোর্টস বাইক তাই এতে থাকছে স্পোর্টস সাসপেনশন। সামনে টেলিস্কোপিক ফর্কের বদলে এবার থাকছে ইউএসডিস (আপ সাইড ডাউন শকস) এবং পেছনে যথারীতি মনো শকস। সামনে ও পেছনের চাকায় ডিস্ক ব্রেক থাকলেও এবিএস থাকছে না এই সংস্করণেও। তবে রাস্তায় ভালো গ্রিপের জন্য থাকছে সামনে পেছনে ১০০/ ১৪০ সাইজের টায়ার।

তবে বাইক দুইটি এখনই ক্রেতারা কিনতে পারবেন না। বাইক দুইটির জন্য প্রি-বুকিং নেওয়া হচ্ছে। যারা প্রি-বুকিং দিবেন তাদেরকে আগে বাইক হস্তান্তর করা হবে বলে জানায় এসিআই।

দুই লক্ষ ৬৫ হাজার টাকা মূল্যের এফজেডএস ডাবল ডিস্কের প্রি-বুকিং এর জন্য প্রয়োজন হবে ৩০ হাজার টাকা। আর পাঁচ লক্ষ ২৫ হাজার টাকা মূল্যের আর ওয়ান ফাইভ ভি থ্রি এর প্রি-বুকিং এর জন্য গ্রাহকদের দিতে হবে ৫০ হাজার টাকা।

//এস এইচ এস//



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি