ঢাকা, বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৯ ১৪২৭

Ekushey Television Ltd.

এবারের হজে স্পর্শ করা যাবে না ‘কাবা’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৬ ৬ জুলাই ২০২০

বৈশ্বিক করোনাভাইরাস পরিস্থিতিতে এবারের হজ বাতিলের শঙ্কা জেগেছিল। তবে শেষ পর্যন্ত সীমিত পরিসরে হজ পালিত হবে। সৌদি আরবের বাইরের কেউ এবারের হজে অংশগ্রহণ করতে পারবেন না। কিন্তু নতুন করে দেশটিতে সংক্রমণ বেড়ে যাওয়ায় হজের জন্য কিছু স্বাস্থ্যবিধি ঘোষণা করেছে সৌদি সরকার। সেখানে বলা হয়েছে যে, হজ পালনের সময় ‘কাবা’ স্পর্শ করতে পারবেন না হাজীরা।

সোমবার সৌদি প্রেস এজেন্সি জানায়, এবারের হজ পালনের সময় কাবা স্পর্শ করতে পারবেন না হাজীরা। এর সঙ্গে সঙ্গে নিষিদ্ধ করা হয়েছে সব ধরনের সমাবেশ ও সভা।

গত জুনে সৌদি সরকার জানায়, করোনা পরিস্থিতিতে এবারের হজে আশপাশের এলাকা থেকে এক হাজার মানুষ অংশ নিতে পারবে। সেই ঘোষণার সঙ্গে হজযাত্রীদের জন্য এবার নতুন কিছু স্বাস্থ্যবিধি যুক্ত করল সৌদি সরকার।

‘ইসলামের পবিত্র নির্দশন কাবা স্পর্শ করা যাবে না এবারের হজে। নামাজের সময় তো বটেই, কাবা শরীফ তাওয়াফের সময়ও দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে হাজীদের’ সৌদির রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি) এক বিবৃতিতে এসব তথ্য জানায়।

১৯ জুলাই থেকে শুরু হয়ে ২ আগস্ট পর্যন্ত চলবে এবারের হজ। এই সময়ে সীমিত সংখ্যক হাজী মিনা, মুজদালিফা ও আরাফায় যাওয়ার অনুমতি পাবেন। সেক্ষেত্রে হাজী ও আয়োজকদের প্রত্যেককে সর্বদা মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। 

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী সৌদি আরবে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ২ লাখ ৯ হাজার ৫ শতাধিক মানুষ। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ হাজার ৯১৬ জনের। সূত্র: সৌদি প্রেস এজেন্সি, দ্য স্ট্রেইট টাইমস

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি