ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

Ekushey Television Ltd.

এমনই নানা রঙের ডিম পাড়ে এই মুরগি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪০ ২ অক্টোবর ২০১৯

ডিমগুলোর রং দেখে মনে হতে পারে কয়েক প্রজাতির হাঁস-মুরগির। অথবা সাদা রঙের ডিমে রং করে এমন বাহারি রূপ দেওয়া হয়েছে। তা কিন্তু নয়। বাস্তবে এমনই রঙিন ডিম পাড়ে আমেরিকার বিশেষ প্রজাতির একটি মুরগি।

সাধারণত এক প্রজাতির মুরগী এক রংঙেরই ডিম পারে। তা লাল অথবা সাদা। তবে মজার বিষয় হল, এই মুরগি একই সঙ্গে নানা রঙের ডিম পাড়ে। বিশেষ প্রজাতির এই মুরগি আমেরিকায় ‘ইস্টার এগার্স’ নামে পরিচিত।

নানা রঙের ডিম দেওয়ার জন্যই বিখ্যাত ইস্টার এগার্স।। সাদা, বাদামি, হাল্কা নীল, হাল্কা গোলাপী বা ফিকে সবুজ রঙের ডিম পাড়ে এই ইস্টার এগার্স। নানা রঙের ডিম পেতে কোন রকম ওষুধ খাওয়ানোর প্রয়োজন হয় না এদের। মনে হয় এদের ভেতরটা নানা রঙে ভরা।

ইস্টার এগার্স শঙ্কর প্রজাতিরও নয়। শুধু ইস্টার এগার্সই নয়, এমন রঙিন ডিম পাড়ে আরও বেশ কয়েকটি প্রজাতির মুরগি। এর মধ্যে রয়েছে চিলির শঙ্কর প্রজাতির অ্যারোকানাস মুরগি, ব্রিটেনের ক্রিম লেগবার মুরগি (এটি শঙ্কর প্রজাতির) এবং ফ্রান্সের মারানস প্রজাতির মুরগি।

অ্যারোকানাস প্রজাতির মুরগির ডিমের রং হাল্কা নীচ বা আকাশি। এই মুরগির কানের ঠিক দুই পাশে অদ্ভুত ধরনের পালক রয়েছে যা এদের আরও আকর্ষণীয় বাড়ায়।

প্লাইমাউথ রক, লেগহর্ন, ক্যাম্বার্স প্রজাতির মুরগির মিলনে সৃষ্টি হয় ক্রিম লেগবার প্রজাতির মুরগি। হালকা নীল বা ফিকে সবুজ রঙের ডিম পাড়ে এই মুরগি। ফ্রান্সের মারানস প্রজাতির মুরগির ডিমের রং গাঢ় বাদামি বা লালচে বাদামি। বাহারি রঙের ডিম দেওয়ায় সবার উপরে রয়েছে ইস্টার এগার্স।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি