ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০, || আষাঢ় ৩১ ১৪২৭

Ekushey Television Ltd.

করোনার ঝুঁকি এড়াতে আদালত ও নির্বাচন বন্ধ চেয়ে রিট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২১ ১৮ মার্চ ২০২০ | আপডেট: ১৩:২৩ ১৮ মার্চ ২০২০

করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে উচ্চ আদালতের পাশাপাশি দেশের সব নিম্ন আদালতেও অবকাশকালীন বেঞ্চ চালু রাখার নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। 

আজ বুধবার ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার হুমায়ূন কবির পল্লব বাদী হয়ে এ রিট দায়ের করেন।

রিটে আবেদনটি বিচারপতি মো. আশরাফুল কামাল ও মো. বিচারপতি সর্দার রাশেদ জাহাঙ্গীরের নেতৃত্বাধীন বেঞ্চে শুনানির জন্য উপস্থাপন করা হয়েছে।

আইনজীবী পল্লব জানিয়েছেন, রিট আবেদনে হাইকোর্টে যে ভ্যাকেশন রয়েছে, তা ২৮ মার্চ পর্যন্ত চলবে। এটা সাময়িকভাবে বৃদ্ধি করার জন্য নিম্ন আদালতে অবকাশকালীন বেঞ্চ চালু করার নির্দেশনা চাওয়া হয়েছে। যাতে করে লোক সমাগম কম হয় এবং করোনার ঝুঁকি এড়ানো যায়।

তিনি আরও বলেন, রিট আবেদনে বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টিনে না রেখে সরকারি কোয়ারেন্টিনে রাখার নির্দেশনা চাওয়া হয়েছে। কারণ, বিদেশ ফেরতদের মাধ্যমে এই করোনাভাইরাস ছড়াচ্ছে।

এ বিষয়ে মনিটরিং-এর জন্য একটি মনিটরিং সেল গঠনের নির্দেশনাও চাওয়া হয়েছে বলে জানান এই আইনজীবী।

রিটে আবদনে স্বাস্থ্য সচিব, আইন সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল এবং আইইডিসিআরের পরিচালককে বিবাদী করা হয়েছে।

এদিকে আদালত বন্ধ থাকবে কিনা এ বিষয়ে সব বিচারপতি বসে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, ‘করোনা ভাইরাস নিয়ে আমরা সচেতন। আমরা সমস্ত জজ সাহেব বসে সিদ্ধান্ত নেবো যে, এটা নিয়ে কী করা যায়। আপাতত এখন কোর্ট বন্ধ (অবকশকালীন ছুটি) আছে। খোলার আগে আমরা একবার সবাই বসবো। সাধারণ মানুষ ও বিচারপ্রার্থীদের যেন ক্ষতি না হয়, সেদিকেও আমাদের খেয়াল রাখতে হবে। সব কিছু খেয়াল রেখে আমরা সিদ্ধান্ত নেবো।’

অপরদিকে, চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন ও ঢাকা-১০ আসনের উপ-নির্বাচন বন্ধ চেয়েও হাইকোর্টে রিট আবেদনের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

তিনি জানান, নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশের সব আদালত, চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন ও ঢাকা-১০ আসনের উপ-নির্বাচন বন্ধ চেয়ে হাইকোর্টে রিটের প্রস্তুতি চলছে।

উল্লেখ্য, আগামী ২১ মার্চ ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনে উপনির্বাচন এবং ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন, বগুড়া-১ ও যশোর-৬ উপনির্বাচন হওয়ার কথা রয়েছে।
এসএ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি