ঢাকা, সোমবার   ৩০ মার্চ ২০২০, || চৈত্র ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

করোনায় যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা হাজার ছাড়ালো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫০ ২৬ মার্চ ২০২০ | আপডেট: ০৯:৫০ ২৬ মার্চ ২০২০

মহামারি রুপ নেয়া করোনা ভাইরাসে থমকে গেছে গোটা পৃথিবী। যেখানে প্রতিনিয়ত হাজার হাজার মানুষ প্রাণ হারাচ্ছেন। ভাইরাসটির উৎপত্তিস্থল চীন হলেও তা সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে ইউরোপ ও আমেরিকায়। তবে আক্রান্তের দিক থেকে এখনো সবার শীর্ষে চীন। তবে, প্রাণহানিতে সবচেয়ে ভয়াবহ অবস্থা ইতালিতে। 

তবে পিছিয়ে নেই ট্রাম্পের দেশ মার্কিন যুক্তরাষ্ট্রও। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর হিসেবে খ্যাত দেশটি আক্রান্তের দিক থেকে চীন ও ইতালির পরই। প্রতি মিনিটে সেখানে আক্রান্তের ঘটনা ঘটছে, পাল্লা দিয়ে বাড়ছে প্রাণহানির সংখ্যা। 

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে প্রায় সাড়ে ১৩ হাজার মানুষের দেহে ভাইরাসটির সংক্রমণ পাওয়া গেছে। ফলে, এখন পর্যন্ত সেখানে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৬৮ হাজার ২০৩ জনে। কার্যকরি কোনো প্রতিষেধক না থাকায় সুস্থ হওয়ার সংখ্যা একেবারেই কম। 

আর এতে করেই দীর্ঘ হচ্ছে লাশের মিছিল। গত ২৪ ঘণ্টায় ট্রাম্পের দেশে নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত ২৪৭ জনের মৃত্যু হয়েছে। এতে করে প্রাণহানির সংখ্যা ১ হাজার ২৭ জনে দাঁড়িয়েছে। 

যুক্তরাষ্ট্রের সবগুলো অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এমন অবস্থায়  বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলেছে, বৈশ্বিক মহামারির পরবর্তী কেন্দ্র হতে পারে যুক্তরাষ্ট্র। অর্থাৎ ইতালির মতোই ভয়াবহ চিত্র হতে পারে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনার কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে নিউ ইয়র্ক অঙ্গরাজ্য। সেখানে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি।

সে কারণেই নিউ ইয়র্কে কড়াকড়ি আরোপ করেছে প্রশাসন। নিউ ইয়র্ক মেট্রো অঞ্চল থেকে বের হয়ে অন্য কোন অঙ্গরাজ্যে গেলে প্রত্যেককে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

এদিকে, করোনা সঙ্কটে মার্কিন অর্থনীতি ও কোটি কোটি মানুষের জন্য দুই ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজের একটি চুক্তিতে পৌঁছেছে হোয়াইট হাউস এবং সিনেট।

করোনার কারণে দেশটির সঙ্কোচনশীল অর্থনীতিকে শক্তিশালী করার লক্ষ্যে এই প্রণোদনা দেওয়া হচ্ছে। মহামারির কবলে স্বাস্থ্য সেবা, ব্যবসা-বাণিজ্য এবং মার্কিন সাধারণ জনগণকে সহায়তা করতে এই অর্থ বিশেষ সহায়ক হবে।

এছাড়া করোনায় বিপর্যস্ত এলাকার জনগণকে এই অর্থ সহায়তা দেয়া হবে। হাসপাতালের জন্য নেওয়া মার্শাল পরিকল্পনাতেই প্রণোদনার ১৩০ বিলিয়ন ডলার ব্যয় করা হবে।

উল্লেখ্য, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভাইরাসটি গত মঙ্গলবারই দুইশ দেশে বিস্তার লাভ করেছে। যেখানে এখন পর্যন্ত মারা গেছেন ২১ জন ২৮৩ জন। আর আক্রান্তের সংখ্যা বেড়ে ৪ লাখ ৭১ হাজার ৩৫ জনে দাঁড়িয়েছে। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১ লাখ ১৪ হাজার ২১৮ জন মানুষ।

এআই/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি