ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

Ekushey Television Ltd.

করোনা পরীক্ষায় যুক্ত হচ্ছে আরও ১৭ ল্যাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৯ ৩০ মার্চ ২০২০

ল্যাবে করোনা পরীক্ষা

ল্যাবে করোনা পরীক্ষা

বর্তমানে ১১টি ল্যাব প্রস্তুত রয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় সারাদেশে আরও ১৭টি নতুন ল্যাব স্থাপন করা হবে। কয়েকদিনের মধ্যেই সেগুলোতে পরীক্ষা শুরু হবে।

সোমবার (৩০ মার্চ) করোনা ভাইরাস সংক্রমণের সর্বশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে একথা বলেন।

জাহিদ মালেক বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি আরও ১৭টি নতুন ল্যাব স্থাপন করব। যাতে চিকিৎসা করতে পারে, তাড়াতাড়ি পরীক্ষা করতে পারে। টেকনিশিয়ান ও অন্যান্য যারা স্যাম্পল কালেকশন করে তাদের বিশেষভাবে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি। কাজেই পরীক্ষার পরিধি আরো বৃদ্ধি পেয়েছে।’

বর্তমানে ঢাকায় ৭টি প্রতিষ্ঠানে করোনা পরীক্ষা কার্যক্রম চলছে জানিয়ে মন্ত্রী বলেন, ময়মনসিংহ ও রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে আজ, রাজশাহী মেডিকেল কলেজে দু-একদিনের মধ্যে এবং খুলনা ও বরিশালে এক সপ্তাহের মধ্যে পরীক্ষা শুরু করা হবে। 

রাজধানীর ৭টি পরীক্ষা কেন্দ্র হলো- আইইডিসিআর, আইপিএইচ, ন্যাশনাল ইন্সটিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন, আইসিডিডিআরবি, শিশু হাসপাতাল, চিলড্রেন হেলথ রিসার্চ ফাউন্ডেশন ও আইডিইএসএইস -এ সাতটি প্রতিষ্ঠান করোনা টেস্ট করার জন্য প্রস্তুত আছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা প্রতিদিনই প্রস্তুতি নিয়ে যাচ্ছি। রোগী না বাড়লেও প্রস্তুতি নিচ্ছি। আমরা ২৮টি জায়গায় টেস্ট ও চিকিৎসার ব্যবস্থা করছি। পর্যায়ক্রমে দেশের প্রত্যেকটি মেডিক্যাল কলেজ হাসপাতালে টেস্টের ব্যবস্থা করা হবে। 

তিনি জানান, দেশের বিভিন্ন হাসপাতালে ২০০টি নতুন আইসিইউ ইউনিট তৈরি করা হয়েছে; যার মধ্যে ভেন্টিলেটর ও ডায়ালাইসিসের সুবিধাও রয়েছে। এসময় দেশে পরীক্ষা কীটের কোনো অভাব নেই, পিপিই’রও অভাব নেই উল্লেখ করে মন্ত্রী গণমাধ্যমে সঠিক তথ্য তুলে ধরার আহ্বান জানান।

ব্রিফিংয়ে রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেবরিনা ফ্লোরা জানান, আইইডিসিআর দৈনিক ১ হাজার করোনা টেস্ট করতে সক্ষম।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি