ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০, || কার্তিক ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

করোনা ভাইরাস যেভাবে আক্রান্ত করে ফুসফুস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৩ ২২ মার্চ ২০২০

করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির শ্বাসকষ্ট, জ্বর, মাথা ব্যথা, হাঁচি, কাশির মতো সমস্যা দেখা দেয়— এ কথা মোটামুটি সবাই জানেন। কিন্তু এই ভাইরাসটি কোন পথে ফুসফুসে সংক্রমণ ঘটায় তা অনেকেরই অজানা। 

আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের দাবি, করোনা ভাইরাসের সংক্রমণে শ্বাসতন্ত্রের কোষগুলো ফুলে ওঠে। ভাইরাস অণুগুলো ফেটে চারপাশে থাকা অন্য কোষগুলোতে ছড়িয়ে পড়ে সংক্রমণ। এই সংক্রমণ দ্রুত ব্রঙ্কিওল টিউবে ছড়িয়ে যায়। এই সময় শুরু হয় গলাব্যথা আর শুকনো কাশি। 

সংক্রমণ আরও বাড়লে ভাইরাসের অণুগুলো ক্রমশ ছড়িয়ে পড়ে ফুসফুসের মিউকাস মেমব্রেনে। ফুসফুসের দুই পা‌শের পেরিফেরিয়াল অংশ থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ে শ্বাসনালীর উপরে ট্রাকিয়ার দিকে। সংক্রমণ ফুসফুসে ছড়িয়ে পড়লে শরীরে অক্সিজেনের ঘাটতি দেখা দেয়। তখন শরীর থেকে কার্বন ডাই অক্সাইড অপসারণের কাজটাও সঠিকভাবে হয় না। ফলে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গগুলো ক্রমশ দুর্বল ও নিস্তেজ হতে থাকে।

আক্রান্তদের পরীক্ষা করে গবেষকরা দেখতে পান, এই ভাইরাসের সংক্রমণে ফুসফুসের দুই পা‌শের পেরিফেরিয়াল অংশে হালকা, পালতা আস্তরণ দেখা যায়। সংক্রমণ যত বাড়ে, ওই আস্তরণ ততই ঘন হয়। তখন কষ্ট আরও বাড়তে থাকে।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, এই ভাইরাস শরীরে বাসা বাঁধার পর প্রায় এক সপ্তাহ কোনও লক্ষণই প্রকাশ পায় না। সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে দিন সাতেক পর থেকে হঠাৎ করেই জ্বর, সর্দি-কাশি, মাথা ব্যথা শুরু হয়। তাই বিশেষজ্ঞদের পরামর্শ, প্রত্যেকেরই ভাইরাসের সংক্রমণের লক্ষণগুলোর অপেক্ষা না করে আগে থেকেই সতর্ক হওয়া উচিত।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি