ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ ১৩:১১:৫৪

Ekushey Television Ltd.

কাঁচা মরিচ দীর্ঘদিন সংরক্ষণের ৩ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৬ পিএম, ১২ জুলাই ২০১৮ বৃহস্পতিবার

ঝাল খেতে অনেকেই পছন্দ করেন। তাই ভাতের পাতে দু’একটা কাঁচা মরিচ নিয়ে মজা করে খান। কিন্তু এই কাঁচা মরিচের দাম যখন বাজারের হু হু করে বেড়ে যাওয়া যাওয়া ভাব তখন স্বাভাবিকের থেকে একটু বেশি করেই ঘরে কিনে নিয়ে আসা হয়। কিনে আনার পর যদি সঠিকভাবে সংরক্ষণের অভাবে কাঁচা মরিচ পঁচে যায় তাহলে আর বেশি করে কিনে এনে লাভ কি!

তাই দীর্ঘদিন কাঁচা করিচ সংরক্ষণ করে রাখারে উপায় জানতে হবে। তিনটি সহজ উপায় অবলম্বন করা হলো-  

জিপ লক ব্যাগ

দীর্ঘদিন কাঁচা মরিচ সঞ্চয় করতে হলে জিপ লক ব্যাগে সেগুলো জমিয়ে রাখুন। কাঁচা মরিচের বোঁটা খুলে ফেলুন এবং একটা জিপ লক ব্যাগে সেগুলো রেখে দিন। ব্যাগসহ মরিচগুলো ফ্রিজে রেখে দিলে দীর্ঘদিন ভাল থাকবে। এইভাবে এক সপ্তাহ বা তার বেশি সময় কাঁচা মরিচ সঞ্চয় করতে পারবেন।

বায়ুনিরুদ্ধ পাত্রে  

একটা বায়ু নিরুদ্ধ পাত্রের মধ্যে দুই লেয়ারে একটা তোয়ালে বিছিয়ে দিয়ে তার মধ্যে বোঁটাগুলো ছাড়িয়ে মরিচ রেখে দিন। এবার তোয়ালে দিয়ে মরিচগুলো ঢেকে দিন। এবার পাত্রের মুখ বন্ধ করুন এবং সেটাকে ফ্রিজের ভিতরে রেখে দিন। তোয়ালেটা মরিচ থেকে অতিরিক্ত আর্দ্রতা শুষে নিয়ে ২০ থেকে ২৫ দিন ভাল রাখবে।

অ্যালুমিনিয়াম ফয়েল

কাঁচা মরিচ দীর্ঘদিন সতেজ রাখার অন্যতম উপায় হল অ্যালুমিনিয়াম ফয়েল পেঁচিয়ে ফ্রিজে রাখা। একটা পাত্রে কাঁচা মরিচ রেখে পাত্রসহ অ্যালুমিনিয়াম ফয়েলে ঢেকে দিন। এইভাবে ৬ থেকে ৭ ঘন্টা ফ্রিজে রেখে দিন। তারপর পাত্রটা বের করে বায়ুনিরুদ্ধ পাত্রে ঠাণ্ডা মরিচগুলো রেখে আবার ফ্রিজে রেখে দিন। এইভাবে কাঁচা মরিচ প্রায় দুইমাস সঞ্চয় করা সম্ভব।

সূত্র : এনডিটিভি।

কেএনইউ/  

 

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি