ঢাকা, শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

কিভাবে বুঝবেন আপনি করোনা ভাইরাসে আক্রান্ত?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৬ ২৪ জানুয়ারি ২০২০ | আপডেট: ১৮:৫৪ ২৪ জানুয়ারি ২০২০

চীনের করোনা ভাইরাসের কারণে ইতোমধ্যেই ২৫ জনের মৃত্যু হয়েছে। চীনে এ ভাইরাসে আক্রান্ত ৮০০ জনের বেশি বলে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জেনে নিন এই ভাইরাস কতটা ঝুঁকিপূর্ণ। কোন লক্ষণ দেখে এবং চিনবেন কিভাবে চিনবেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, করোনা ভাইরাস জুনোটিক। এই ভাইরাস পশুর দেহ থেকে মানুষের শরীরে ছড়িয়ে পড়ে। তবে সম্প্রতি এই ভাইরাস সিফুড খাওয়ার ফলেই ছড়িয়ে পড়ে বলে মনে করা হচ্ছে। এখন আক্রান্ত মানুষের থেকেও অন্য মানুষের শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির সংস্পর্শ এলে বা তার সঙ্গে হাত মেলালেও করোনা ভাইরাস শরীরে বাসা বাঁধতে পারে।

করোনা ভাইরাসের আক্রান্ত হওয়ার লক্ষণ হল জ্বর, শ্বাসকষ্ট, কাশি। অসুখ আরও বাড়লে কিডনি পুরোপুরি নষ্ট হয়ে যেতে পারে। করোনা ভাইরাস মারণ ব্যধি। ইতোমধ্যেই এই অসুখে প্রাণ হারিয়েছেন অনেকেই। চীনের উহান শহরেই প্রথম এ ভাইরাস ধরা পড়ে। সবচেয়ে উদ্বেগের বিষয় হল এখনও পর্যন্ত করোনাভাইরাসের কোনও ওষুধ বা ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তাই নিজেকে সাবধান রাখাই শ্রেষ্ঠ উপায়। অসুস্থ ব্যক্তির কাছাকাছি যাবেন না। বারবার সাবান দিয়ে হাত ধুয়ে ফেলবেন। নোংরা হাত চোখে-মুখ দেবেন না।

এমএস/এসি

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি