ঢাকা, বৃহস্পতিবার   ০৫ আগস্ট ২০২১, || শ্রাবণ ২০ ১৪২৮

এবার এক ভারতীয় করোনা ভাইরাসে আক্রান্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৬, ২৩ জানুয়ারি ২০২০ | আপডেট: ২২:২৫, ২৩ জানুয়ারি ২০২০

চীনে আক্রান্তের পর এবার প্রাণঘাতী করোনা ভাইরাস সৌদিতে ছড়াতে শুরু করেছে। সৌদি আরবের হাসপাতালে কর্মরত এক ভারতীয় নার্স আক্রান্ত হয়েছেন। চীনের বাইরে আক্রান্ত হওয়ার বিষয়টি এটাই প্রথম। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আজ বৃহস্পতিবার পর্যন্ত ১৭ জনের মৃত্যু হয়েছে। খবর এনডিটিভি’র।

ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলিধরন জানান, সৌদিতে কর্মরত প্রায় ১০০ জন ভারতীয় নার্সকে পরীক্ষা করা হলে একজন ছাড়া আর কারও শরীরে এ ভাইরাস পাওয়া যায়নি। আসির জাতীয় হাসপাতালে আক্রান্ত নার্সের চিকিৎসা শুরু হয়েছে। তিনি দ্রুত সুস্থ হয়ে উঠছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘ভাইরাসের আক্রমন থেকে বাঁচাতে ভারতীয় নার্সদের আলাদা করে রাখা হয়েছে।’

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি লিখে সৌদি আরবের সঙ্গে যোগাযোগ রেখে আক্রান্ত নার্সের সুচিকিৎসার বিষয়টি নিশ্চিত করতে অনুরোধ জানান। তিনি চিঠিতে লেখেন, ‘সৌদি আরবের আজির আবা আল হায়াত হাসপাতালে নার্সদের মধ্যে করোনা ছড়িয়ে পড়েছে। গুরুত্ব সহকারে বিচার করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।’

ভারত এ ভাইরাসের বিষয়ে উদ্বিগ্ন ও সতর্ক। যদিও এখনও পর্যন্ত ভারতে ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর মেলেনি। কেন্দ্রীয় মন্ত্রণালয় জানিয়েছে, আগামী মঙ্গলবার পর্যন্ত কলকাতা, মুম্বই, দিল্লি, চেন্নাইসহ সাতটি বিমানবন্দরে ৪৩টি উড়োজাহাজ ও ৯,০০০ জন যাত্রীকে পরীক্ষা করে দেখা হবে।

চীনের উহান থেকে আসা যাত্রীদের পরীক্ষা করা হচ্ছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জাপান, থাইল্যান্ড, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়ায়। রাশিয়াও পরিচ্ছন্নতা ও পরিস্থিতি নিয়ন্ত্রণে নজর দিয়েছে।

করোনা ভাইরাসটির নাম 2019-nCoV। সার্স ভাইরাসের মতোই এ ভাইরাসের প্রভাব রয়েছে। 

উল্লেখ্য, ২০০২-০৩ সালে সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে ৩৪৯ জন ও হংকংয়ের ২৯৯ জন মারা যান। আক্রান্তদের জ্বর, কাশি, শ্বাসকষ্ট, গলা ফুলে যাওয়া কিংবা সর্দির মতো উপসর্গ দেখা দিচ্ছে সার্স আক্রান্তদের মতোই। 

এমএস/এসি
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি