ঢাকা, বুধবার   ০৫ আগস্ট ২০২০, || শ্রাবণ ২১ ১৪২৭

Ekushey Television Ltd.

কোরবানির আগেই আপনার ফ্রিজারের যত্ম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৪ ১৩ জুলাই ২০২০

যেসব ইলেক্ট্রনিকস পণ্য আমাদের প্রতিদিনের জীবনযাত্রা সহজ করেছে তার মধ্যে অন্যতম হচ্ছে ফ্রিজার। তবে নানান কারণে আমরা অনেকেই গুরুত্বপূর্ণ এ পণ্যটির যত্মে বিশেষ মনোযোগী না। 

দীর্ঘদিন এ পণ্যের সেবা পেতে প্রতিনিয়ত এর রক্ষণাবেক্ষণ জরুরি। বিশেষ দিন ও উৎসবে ফ্রিজারের প্রয়োজনীয়তা আরো বেড়ে যায়। যাদের ফ্রিজার রয়েছে কিংবা যারা এ পণ্যটি কেনার চিন্তাভাবনা করছেন তাদের জন্য এর রক্ষণাবেক্ষণে প্রয়োজনীয় কিছু পরামর্শ। 

দুর্ঘটনারোধে করণীয়: 
ফ্রিজার পরিষ্কারের শুরুতেই বিদ্যুৎ সংযোগ বন্ধ করে নিতে হবে। এতে করে বৈদ্যুতিক দুর্ঘটনা এড়ানো যাবে। 

পরিষ্কারের উপাদান
ফ্রিজার পরিষ্কারে বিভিন্ন ধরনের তরল উপাদান ব্যবহার করা যেতে পারে। তবে, লিকুইড সাবান ও ডিটারজেন্ট দিয়ে ফ্রিজার পরিষ্কার করা খুব সহজ এবং বিজ্ঞানসম্মত।

ভেতর খালি রাখা
ফ্রিজার পরিষ্কারের সময় প্রতিবার এর ভেতরে থাকা খাবার ও অন্যান্য দ্রব্যসামগ্রী বের করে নিতে হবে।

ট্রে ও বক্স পরিষ্কার
ফ্রিজারের ভেতরে থাকা ট্রে এবং বক্স ক্লিনার দিয়ে পরিষ্কার করতে হবে। এরপর সেগুলো অবশ্যই মুছে রাখতে হবে। এতে করে, ফ্রিজার পরিষ্কার করতে সুবিধা হবে।

খাবারের স্বাদ এবং গন্ধ
গরম খাবার ফ্রিজারে রাখা ঠিক নয়। ফ্রিজারের ভেতরে সব খাবার ঢেকে রাখা উচিৎ। এতে করে খাবারের স্বাদ এবং গন্ধ অটুট থাকবে।

দরজার সুরক্ষা
দীর্ঘদিন ব্যবহারের ফলে ফ্রিজারের দরজার চুম্বক নষ্ট হয়ে যায়। তবে, দরজার রাবারের অংশটি শুকনা কাপড় দিয়ে নিয়মিত মুছলে দরজা থাকবে সুরক্ষিত।

অভ্যন্তরীণ পরিচ্ছন্নতা
ফ্রিজারের ভেতর সবসময় পরিচ্ছন্ন রাখা দরকার। ফ্রিজারের ভেতর অপরিচ্ছন্ন থাকলে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। এই দুর্গন্ধ দূর করতে ব্যবহার করা যেতে পারে লেবু। এতে আছে সাইট্রিক অ্যাসিড। লেবুর রস বের করে তার মধ্যে তুলা দিয়ে ভিজিয়ে ফ্রিজারের ভেতরটা পরিষ্কার করলে খুব দ্রুতই বিরক্তিকর গন্ধ ফ্রিজার থেকে দূর হয়ে যায়।

স্ট্যাবিলাইজার
ভোল্টেজ ওঠানামা করলে ফ্রিজার নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই, ফ্রিজারের সাথে স্ট্যাবিলাইজার ব্যবহার করা উচিৎ।

সামনে ঈদুল আজহা। এমন সময় ঈদকে সামনে রেখে অনেকেই ফ্রিজার কেনার চিন্তা করছেন। দেশের বাজারে রয়েছে বিভিন্ন ব্র্যান্ডের ফ্রিজার। এসব ব্র্যান্ডের মধ্যে বহু যুগ ধরে গ্রাহকদের সেবা দিয়ে আসছে সিঙ্গার বাংলাদেশ। 

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে ফ্রিজার ক্রয়ে আকর্ষণীয় অফার নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। সিঙ্গারের ফ্রিজার ক্রয়ে দিচ্ছে ৮ শতাংশ ফ্ল্যাট ডিসকাউন্ট। আগ্রহী ক্রেতারা ফ্রিজার কিনতে পারবেন সর্বনিম্ন ১৫,৩৪৩ টাকায় আর সাথে ১০ বছরের কম্প্রেসর ওয়্যারেন্টি তো থাকছেই। 
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি