ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৮ ১৪২৭

Ekushey Television Ltd.

কোরবানীর বর্জ্য অপসারণে দুই সিটির চ্যালেঞ্জ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩১ ১৬ জুলাই ২০২০

কোরবানীর হাটের পরিচ্ছন্নতা এবং কোরবানীর পশুর বর্জ্য অপসারণকে চ্যালেঞ্জ হিসেবে দেখছে ঢাকার দুই সিটি করপোরেশন। কোরবানী শেষে ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের লক্ষ্যে টিম সাজাচ্ছে তারা। অতিরিক্ত পরিচ্ছন্নকর্মী নিয়োগের পাশাপাশি প্রস্তুতিও শেষ করে এনেছে দুই সিটি কর্তৃপক্ষ। 

ঈদুল আযহার আগে বসবে কোরবানির পশুর হাট। ঈদের দিন ও পরের দুই দিন জবাই হবে পশু। দূর দুরান্ত থেকে হাটে আসবে কোরবানীর পশু। বিক্রি শেষে হাটে যে বর্জ্য জমবে তা অপসারণও একটি বড় চ্যালেঞ্জ। এরইমধ্যে নগর পরিচ্ছন্ন রাখতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে দুই সিটি করপোরেশন।

ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মোঃ বদরুল আমীন জানান, হাটে গরু বিক্রি শেষ হওয়ার পরে সেখানে অনেক কাঁদা থাকে, বাঁশ থাকে, খড় থাকে, গোবর থাকে সব কিছুই আমরা সুন্দরভাবে পরিস্কার করার ব্যবস্থা করব। এছাড়া কুরবানী ঈদের দিন দুপুর থেকে আমরা বর্জ্য অপসারণের কাজ শুরু করব। এবং ২৪ ঘণ্টার মধ্যেই বর্জ্য অপসারণ করা সম্ভব হবে আমরা আশা করছি।

এদিকে ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এম সাইদুল ইসলাম জানান, ইতিমধ্যে আমরা প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহন করেছি। প্রায় নয় হাজার পাঁচশত লোক পরিস্কার পরিচ্ছন্নতার জন্য তৈরি করেছি। কোন কোন এলাকার কাজ বিকেল চারটার মধ্যেই শেষ হয়ে যাবে।
 
এদিকে তিন দিন কোরবানী শেষে পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করার পরিকল্পনাও নিয়েছে দুই সিটি করপোরেশন। এছাড়া বর্জ্য অপসারণে তথ্য দিতে হট লাইন খুলছে দুই সিটিই।

প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলররাও কোরবানীর পশুর বর্জ্য অপসারণে জনসচেতনতা তৈরির কাজ শুরু করেছেন। সিটি করপোরেশনের ব্যাগ, ব্লিচিং পাউডার এবং জীবাণুনাশক বিতরণের পরিকল্পনা করছেন তারা।

ডিএনসিসির ১৫ নং ওয়ার্ডের কাউন্সিলর রফিকুল ইসলাম বাবলা জানান, বর্জ্য অপসারণ এবং জনসচেতনতা তৈরীর পরও কারো দায়িত্বে অবহেলা পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তির আওতায় আনা হবে।

এএসইউএ/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি