ঢাকা, শনিবার   ২৩ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

খাওয়ার পরের এই অভ্যাসে হতে পারে ক্যান্সার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৩ ৬ নভেম্বর ২০১৯

জীবনচক্র ক্রমশ যান্ত্রিক হয়ে উঠেছে। এর সঙ্গে পাল্লা দিয়ে চলতে গিয়ে আমরা কখন খাচ্ছি, কী খাচ্ছি এসবের কোন হিসাব থাকে না। আবার খাওয়া দাওয়ার পর পরই কিছু খারাপ অভ্যাস গড়ে তুলেছেন অনেকে। তাদের এসব না হলে আর চলে না। এতে স্বাস্থ্যের বিপদ নিজেই ডেকে আনছেন। এ অভ্যাসের কারণে মারাত্মক ব্যাধি ক্যান্সারও ছড়িয়ে পড়তে পারে পাকস্থলীতে।

এবার এরকম খারাপ অভ্যাসের ফলে কি হতে পারে তা জেনে নেওয়া যাক...

* খাওয়ার পরেই ফল খাওয়ার অভ্যেস। অনেকেই মনে করেন, ভরা পেটে ফল খেতে হয়। কিন্তু এটি একেবারেই ভুল ধারণা। ফল আমাদের ইনটেসটাইনকে পরিষ্কার করে। কিন্তু খাওয়া দাওয়ার পর ফল খেলে হজমের সমস্যা গুরুতর আকার ধারণ করতে পারে। তাই খাওয়ার পর অন্তত আধা ঘণ্টা পর ফল খাবেন।

* অনেকেই খাদ্য খাওয়ার পরে চা খেয়ে থাকেন। এই অভ্যাস অত্যন্ত খারাপ। অনেকে এই কাজটি ফ্যাশনে পরিণত করলেও লাঞ্চ বা ডিনারের ঠিক পরেই কখনোই চা বা কফি খাওয়া উচিত নয়। এতে গ্যাস, বদহজম, কনস্টিপেশনের সমস্যা দেখা দিতে পারে। এ থেকে গ্যাসের সমস্যা বেড়ে গিয়ে হার্ট অ্যাটাকও হতে পারে।

* সিগারেট যে স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর তা আমরা সবাই জানি। কিন্তু লাঞ্চ বা ডিনার সেরেই অনেকের ধূমপান করার অভ্যাস। এই কাজটি স্বাস্থ্যের জন্য আরও বেশি ক্ষতিকর। এতে হজম ক্ষমতা একেবারে কমে যায়। এমনকি গ্যাস সৃষ্টি হয়ে হঠাৎ শরীরের তাপমাত্রা বেড়ে গিয়ে অনেক ক্ষতি করে।

* ভরপেট খাবার খেয়ে কখনই গোসল করবেন না। রাত হোক বা দিন, খাওয়ার আগে গোসল করে নিবেন। খাবার খাওয়ার পর শরীরে রক্ত সঞ্চালন বেড়ে যায়। এবার গোসলের পর রক্ত সঞ্চালন কমে। তাই খাবার পর গোসল করলে খাদ্য ঠিকমতো হজম হতে পারে না। এর ফলে শরীরে নানা সমস্যা সৃষ্টি হতে পারে।

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি