ঢাকা, শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৩০ ১৪২৬

Ekushey Television Ltd.

খালিপেটে ভুলেও খাবেন না যেসব খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৭ ১৫ নভেম্বর ২০১৯ | আপডেট: ২৩:৫৯ ১৫ নভেম্বর ২০১৯

সারারাত বিশ্রামের পর প্যানক্রিয়াস এবং লিভারে সকাল সকাল বড় এক গ্লাস ফলের রস ভীষণ চাপ তৈরি করে। সারা রাত পেটকে ছুটি দিয়ে সকালে আমরা বেশ কিছু খাবার খেয়ে ফেলি যা আমাদের পেট এবং শরীরের জন্য ক্ষতিকর। পুষ্টি বিশেষজ্ঞ রূপালি দত্ত বলছেন, জাঙ্ক ফুড, কোল্ড বেভারেজ, কফি, স্যালাড খালিপেটে খেলে ক্ষতি হবে।

খালিপেটে ভুলেও যে যে খাবার খাবেন না:

১. তেলমশলা যুক্ত খাবার
খালিপেটে কখনোই স্পাইসি ফুড বা তেল-ঝালমশলা দেওয়া খাবার খাবেন না। এতে গ্যাস ও অম্বলের পরিমাণ আরও বাড়বে। গ্যাসট্রিক আলসারের সমস্যাও দেখা দিতে পারে। 

২. মিষ্টি বা ফ্রুট ড্রিঙ্কস
অনেকেই সকাল শুরু করেন এক গ্লাস ফলের রস দিয়ে। এটা শরীরের পক্ষে ভীষণ ক্ষতিকর। সারারাত বিশ্রামের পর প্যানক্রিয়াস এবং লিভারে সকাল সকাল বড় এক গ্লাস ফলের রস ভীষণ চাপ তৈরি করে। এছাড়া, ফলের মধ্যে থাকা সুগার খালিপেটে গ্যাস তৈরি করতে বেশি সময় নেয় না।

৩. ক্যানড সোডা
গ্যাস থেকে রেহাই পেতে অনেকেই ক্যানড সোডা খান। একে হিতে বিপরীত হতে পারে। এর মধ্যে থাকা কার্বোনেটেড অ্যাসিড খাবার হজমের বদলে আরও গ্যাস তৈরি করে। খালি পেটে খেলে তো কথাই নেই! গ্যাস থেকে মাথাঘোরা, বমি, পেটে ব্যথার দাপটে হাসপাতালে ভর্তি হতে হবে হয়ত আপনাকে।

৪. কোল্ড বেভারেজ
ঘুম ভেঙেই গরম চা-কফির বদলে অনেকেরই পছন্দ কোল্ড টি বা কফি। ফলাফল, পেটে মিউকাস। তার থেকে অসহ্য যন্ত্রণা। সঙ্গে গ্যাস-অম্বল, হজমের সমস্যা তো হবেই। তবে গরম চা-কফি সত্যিই বেশি উপকারি।

৫. টক ফল
খালি পেটে টক ফল মানেই গ্যাসে পেট ভর্তি। সঙ্গে অ্যাসিডিটি। কারণ, ফলের মধ্যে থাকা সাইট্রাস বা ভিটামিন সি শরীর পক্ষে ভীষণ উপকারি হলেও খালি পেটের পক্ষে নয়।

৬. কাঁচা সবজি
ফল বা সবজির স্যালাড অবশ্যই খাবেন। তাতে থাকবে মরশুমী উপকরণ। তবে তা ভরা পেটে খেতে হবে। 

৭. কফি
খালি পেটে চা যতটা না ক্ষতিকারক কফি তার দ্বিগুণ। এর মধ্যে হাইড্রোক্লোরিক অ্যাসিড হজম ক্ষমতা কমিয়ে গ্যাস-অম্বলের সমস্যা বাড়ায়।
সূত্র: এনডিটিভি

এমএস/এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি