ঢাকা, সোমবার   ১৩ জুলাই ২০২০, || আষাঢ় ২৯ ১৪২৭

Ekushey Television Ltd.

গরমে চোখ বাঁচাতে যা করবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৪ ২৪ সেপ্টেম্বর ২০১৯

সৌন্দর্য অনেকখানি নির্ভর করে চোখের ওপর। কিন্তু সেই চোখ যদি প্রখর তাপে নষ্ট হয়ে যায় তবে সৌন্দর্যহানি তো হবেই। শুধু তাই নয়, চোখে দেখা দিতে পারে বিভিন্ন ধরণের সমস্যা। এই গরমে চোখে যেসব সমস্যা দেখা দেয় তাহলো শুষ্কতা, ডার্ক সার্কেল এবং চুলকানি। এছাড়া চোখে এলার্জিও হতে পারে।

তবে সৌভাগ্যের বিষয় হলো এর সমাধানও কিন্তু আছে। কিছু ঘরোয়া উপায়ে চোখের যত্ন নিলেই এই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব। এবার চোখের যত্নের ঘরোয়া উপায়গুলো জেনে নিন-

শসা
চোখের যত্ন নিতে হলে শসার কথা সবার আগে মাথায় আসে। শশা ঠাণ্ডা করে গোল গোল করে কেটে নিয়ে চোখের ওপরে ১৫ মিনিট রাখুন। এর পর যখন চোখ খুলবেন তখন খুবই আরাম বোধ করবেন এবং অনেক সতেজ অনুভূতি হবে। শসা থেঁতলে নিয়েও তা চোখে লাগাতে পারেন।

ঠাণ্ডা পানি
প্রথমত এই গরমে চোখে বেশি বেশি পানির ঝাপটা দিন। এটি চোখকে সতেজ রাখে। এছাড়া বরফ পানিতে তুলা ভিজিয়ে তা চোখের ওপরে ১০ মিনিট রেখে দিন। এটি রক্ত চলাচল স্বাভাবিক করে চোখকে আরাম দেবে।

অ্যালোভেরা
চোখ সুস্থ রাখতে অ্যালোভেরা দারুনভাবে সাহায্য করে। অ্যালোভেরার কয়েক ফোঁটা রস চোখের ওপরে দিলে তা চোখকে আরাম দিবে। এই রস বরফের মতো করে জমিয়ে নিয়ে কিউবের আকারে চোখে ঘষতেও পারেন।

আলু
চোখের ফোলাভাব কিংবা ডার্ক সার্কেল কমাতে আলুর তুলনা হয় না। আলু ফ্রিজে রেখে ঠাণ্ডা করে থেঁতলে নিয়ে একটি কাপড়ে রেখে তা চোখের ওপরে রেখে দিন কিছুক্ষণ। এছাড়া আলু গোল গোল করে কেটেও চোখের উপর রেখে দিতে পারেন। এর মধ্যে থাকা অ্যাস্ট্রিনজেন্ট চোখের ফোলাভাব কমাবে।

গোলাপজল
চোখ জ্বালা করছে? কয়েক ফোঁটা গোলাপজল ব্যবহার করুন। এটি চোখজ্বালা কমাবে এবং চোখকে ঠাণ্ডা করবে।

স্ট্রবেরি বা পুদিনা
স্ট্রবেরি কিম্বা পুদিনা পাতাও চোখকে সজীব রাখতে সাহায্য করে। স্ট্রবেরি কেটে এবং পুদিনা পাতা বেটে চোখের পাতায় লাগাতে পারেন।

টি ব্যাগ
চোখের ক্লান্তি দূর করতে টি ব্যাগ ম্যাজিকের মতো কাজ করে। চা খাওয়ার পর টি ব্যাগ ফেলে না দিয়ে সেগুলোকে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এই ঠান্ডা টি ব্যাগ চোখের ওপরে রাখুন ১৫ মিনিটের জন্য। তাতেই ফিরে পাবেন ঝকঝকে দৃষ্টি।

টমেটো
টমেটোর ক্বাথের সঙ্গে লেবুর রস ও সামান্য হলুদের গুঁড়া মিশিয়ে চোখের নিচে লাগালে তা ডার্ক সার্কেল দূর করবে।

এছাড়া গরমে চোখের যত্নে আরও যা করতে পারেন। তাহলো- সরাসরি এসির বাতাস লাগাবেন না। এটি চোখকে শুষ্ক করে তোলে। বাইরে বের হলে সানগ্লাস ব্যবহার করুন। দিনে প্রচুর পানি খান যা আপনার শরীরের আদ্রতা বজায় রাখবে। ঘুমাতে যাবার আগে ভালো করে চোখে লাগানো সমস্ত প্রসাধনী পরিষ্কার করে ফেলুন। এ জন্য আমন্ড বা বেবি অয়েল ব্যবহার করতে পারেন। আর ভিটামিন এ সমৃদ্ধ খাবার বেশি বেশি রাখুন ডায়েটে।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি