ঢাকা, রবিবার   ০৮ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

ঘাস চাষে সাবলম্বী কৃষক গফুর শেখ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৪ ২২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৩:৫৪ ৮ মার্চ ২০১৮

মেধা আর শ্রম দিয়ে দরিদ্রতাকে জয় করেছেন আবদুল গফুর শেখ। নেপিয়ার ঘাস চাষ করে দিনমজুর থেকে হয়েছেন প্রায় কোটি টাকার মালিক। সেইসঙ্গে পাল্টে দিয়েছেন একটি জনপদের চিত্র। তাকে দেখে গ্রামের অনেকেই নেপিয়ার চাষে উদ্যোগী হয়েছেন, হয়েছেন স্বাবলম্বী।
গাইবান্ধার পলাশবাড়ীর সুলতানপুর, বাড়ইপাড়া, কিশোরগাড়ী, প্রজাপাড়া বড়শিমুলতলা, দীঘলকান্দি, কাশিয়াবাড়ীসহ বিভিন্ন গ্রামের প্রায় ৩শ’ একর জমিজুড়ে চাষ হয়েছে নেপিয়ারঘাস। যেদিকেই চোখ যায় শুধু সবুজের গালিচা। আব্দুল গফুর শেখ ২০০৭ সালে নেপিয়ার ঘাসের চাষ শুরু করেন । এর পর তাকে তার পিছনে ফিরে তাকাতে হয়নি । আগে অন্যের জমিতে কাজ করতেন আব্দুল গফুর এখন তার জমিতেই কাজ করছে অনেকে। নেপিয়ার চাষ করে দারিদ্রতাকে জয় করেছেন তিনি। কৃষিক্ষেত্রে অবদানের জন্য জেলা পর্যায় ও ২০১৪ সালে পেয়েছেন বঙ্গবন্ধু জাতীয় কৃষিপদক।
গফুর শেখকে দেখে ঘাষচাষে উদ্ধুদ্ধ হয়েছেন গ্রামের বহু বেকার যুবক। তারা ঘাস চাষ করে হয়েছেন স্বাবলম্বী। কৃষি অধিদফতর বলছে, নেপিয়ার ঘাসের চাষ সারাদেশে ছড়িয়ে দিতে পারলে কৃষি ক্ষেত্রে অবদান রাখার পাশাপাশি অনেক বেকার যুবকের কর্ম সংস্থানের সুযোগ সৃষ্টি হবে ।
কৃষি সম্প্রসারন অধিদফতরের উপ পরিচালক মো. রুহুল আমিন বলেন, এ ধরনের উদ্যোগ কৃষি ক্ষেত্রে অবদান রাখার পাশাপাশি অনেক বেকার যুবকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

ভিডিও দেখতে ক্লিক করুন...


/ এআর /

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি