ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০২৪

মেহেরপুরে সমন্বিত খামারে ঘুঁচছে বেকারত্ব (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৭, ৮ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৮:১৪, ২৫ অক্টোবর ২০১৮

সমন্বিত খামার উপার্জনের আশা জাগিয়েছে মেহেরপুরের তরুণদের মাঝে। একইসঙ্গে টার্কি, দেশি মুরগি, ছাগল, কোয়েল পাখি, কবুতরসহ নানা জাতের পশু-পাখি পালনে আগ্রহ বেড়েছে। লাভজনক হওয়ায় বেকারত্ব ঘুঁচেছে অনেকের। সংশ্লিষ্টরা বলছেন, প্রশিক্ষণ পেলে সম্ভাবনাময় এ’খাতে বাড়বে কর্মসংস্থান।

বেকারত্ব থেকে মুক্তি পেতে টার্কি, কোয়েল পাখি, কবুতর, দেশি মুরগি নিয়ে সমন্বিত খামার শুরু করেন মেহেরপুর গাংনীর খোরশেদ আলম। লাভজনক হওয়ায় দিনে দিনে বেড়েছে খামারের পরিধি। এ’সব পশু-পাখির মাংসের ভালো কদর থাকায়, বিক্রি হয় প্রত্যাশা অনুযায়ি। একসাথে বিভিন্ন ধরনের পশু-পাখি পালনে খরচ লাগছে কম। খামার থেকে মাসে ৫০ হাজার টাকার বেশি আয় হচ্ছে।

এছাড়া, ডিম থেকে বাচ্চা হওয়ার পর সরবরাহ করা হচ্ছে বাজারে। পাশাপাশি খামারের বিষ্ঠা জমির সার হিসাবে ব্যবহার করা হচ্ছে। লাভজনক হওয়ায় অনেক তরুণই সমন্বিত খামারে উৎসাহী হচ্ছেন। ক্ষুদ্র উদ্যোক্তারা বলছেন, আধুনিক প্রশিক্ষণ এবং ঋণ সুবিধা পেলে এই খাতে বাড়বে কর্মসংস্থান।

এদিকে, প্রাণীসম্পদ বিভাগও পশু-পাখি পালনে খামারীদের বিভিন্ন পরামর্শ দিচ্ছে । তবে, সম্ভাবনাময় এ’ খাতের উন্নয়নে সংশ্লিষ্টদের সহযোগিতা চেয়েছেন খামারীরা।

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি