ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১১:৪২:৪৬

Ekushey Television Ltd.

চলতি বছরেই রাস্তায় নামছে চালকবিহীন গাড়ী!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৯ পিএম, ১৬ এপ্রিল ২০১৮ সোমবার

তৃতীয় শিল্প বিপ্লবের পর পৃথিবীকে হাতছানি দিচ্ছে চতুর্থ শিল্প বিপ্লব। আর এ বিপ্লব হবে মোবাইল সফটওয়্যার ভিত্তিক শক্তিশালী বিপ্লব। এই শিল্পবিপ্লবের ফলে চলতি বছরেই রাস্তায় নামবে চালকবিহীন গাড়ী।

আজ সোমবার বিপিও সামিটে "চতুর্থ শিল্প বিপ্লব: বিজনেস প্রসেস আউটসোর্সিং এর চ্যালেঞ্জ" শীর্ষক এক সেমিনারের মূল প্রবন্ধে বলা হয়, দেশে চলতি বছর থেকেই রাস্তায় নামছে চালকবিহীন গাড়ি। আর আগামী ২০২০ সালের মধ্যে রাস্তায় রাস্তায় মিলবে চালকবিহীন গাড়ি। প্রবন্ধটি উপস্থাপন করেন বিসিজির প্রিন্সিপাল নিতিন চান্দালিয়া।

প্রবন্ধে আরো বলা হয়, বাষ্পীয় ইঞ্জিন আবিষ্কার, ছাপাখানা, টেলিগ্রাফ মেশিনে স্টিস পাওয়ারের ব্যবহার, কয়লাভিত্তিক শক্তি উৎপাদন প্রথম শিল্প বিপ্লবের অংশ। আর দ্বিতীয় শিল্প বিপ্লবের ফলে আমরা বিদ্যুতায়ন, টেলিফোন, রেডিও, টেলিভিশন পাই। ডিজিটালাইজড কমিউনিকেশন ও ইন্টারনেট অবকাঠামো ভিত্তিক শিল্প বিপ্লব হচ্ছে তৃতীয় শিল্প বিপ্লব।

প্রবন্ধটিতে দাবি করা হয়, চতুর্থ শিল্প বিপ্লব হচ্ছে মোবাইল সফটওয়্যারভিত্তিক শক্তিশালী বিপ্লব। ১৯৯৮ সালে বিশ্বখ্যাত ফটো পেপার প্রস্তুতকারী প্রতিষ্ঠান কোডাক চাহিদার শতকরা ৮৫ ভাগ উৎপাদন করতো। তখন তাদের জনবল ছিল ১ লাখ ৭০ হাজার। কিন্তু ডিজিটাল ফটোগ্রাফী আসার পর কোডাক দেউলিয়া হয়ে যায়। অন্যদিকে যুক্তরাষ্ট্রের IBM Watson সফটওয়্যার মুহুর্তের আইন সংক্রান্ত নির্ভুল লিগ্যাল এডভাইস দিচ্ছে। এতে তাদের ক্লায়েন্টের সংখ্যা বাড়ছে।

এএ/ এমজে



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি