ঢাকা, রবিবার   ০৫ এপ্রিল ২০২০, || চৈত্র ২২ ১৪২৬

Ekushey Television Ltd.

চাকরির অফার ভুয়া কিনা বুঝবেন যে ৬ উপায়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৮ ২৩ জুলাই ২০১৮ | আপডেট: ১২:১৮ ১৬ আগস্ট ২০১৮

বর্তমানে হাতের নাগালে বিভিন্ন চকটদার চাকরি বিজ্ঞপ্তি। এতে নানামুখী লোভনীয় চাকরির বিজ্ঞাপন দেওয়া থাকে। বেকার যুব সমাজের অনেকেই সেই ভুয়া বিজ্ঞাপনের ফাদেঁ পড়ে টাকা পয়সা খুইয়েছেন তার প্রমাণ ভুরি ভুরি।

আসলে সময়ের সঙ্গে সঙ্গে চাকরির বাজারে বাড়ছে প্রতিযোগিতা। তাই আপডেট থাকতে হচ্ছে সবসময়। ফলে চাকরিপ্রার্থীরা ইন্টারনেটে ঘাঁটাঘাঁটি করেন। আর বিপত্তিও ঘটে সেখানেই। চাকরি দেওয়ার নামে অনেক সময়ই চলে প্রতারণা। প্রায় সময়ই ভুয়া প্রতিষ্ঠানের ‘কর্ম খালি আছে’ বিজ্ঞাপনের খপ্পরে পড়তে হয় প্রার্থীদের। তাহলে কী করবেন? এ বিড়ম্বনা থেকে মুক্তি পেতে জেনে নিন কিছু পরামর্শ-

টাকা চাওয়া

যে কোনও কারণ দেখিয়ে টাকা চাওয়া, কোথাও টাকা জমা দেওয়ার কথা বলা, বিকাশ করা ইত্যাদি ভুয়া চাকরির প্রস্তাব বলে ধরে নিতে পারেন। নিরাপত্তাবিষয়ক কোনো জমার কথা বললেও বিস্তারিত খোঁজখবর না নিয়ে তাতে সাড়া দিবেন না।

বিস্তারিত তথ্য নেই

চাকরির প্রস্তাবটি যদি ভুয়া হয়, তবে বিজ্ঞাপনে সাধারণত বিস্তারিত তথ্য থাকবে না। চাকরি, কর্মী হিসেবে আপনার দায়িত্ব, প্রতিষ্ঠান এবং অন্যান্য বিষয় লেখা থাকবে না। অর্থাৎ ই-মেইল পড়ে পরিষ্কার ধারণা পাবেন না।

ঠিকানা

এ ধারণের চাকরিতে সাধারণত প্রতিষ্ঠানের যে ঠিকানা দেওয়া থাকে, বেশির ভাগ ক্ষেত্রেই তা ভুল। এ ক্ষেত্রে আপনি যাচাই করে দেখে নিতে পারেন।

প্রেরক ‘অস্পষ্ট’

ভুয়া চাকরির প্রস্তাব যে ঠিকানা থেকে আসে, তা বিভ্রান্তিকর। তবে কোনো প্রতিষ্ঠিত কম্পানির সঠিক প্রস্তাব সাধারণত কোনো জি-মেইল, ইয়াহু মেইল বা হটমেইল থেকে আসার কথা নয়। তাদের নিজস্ব ডোমেইনের ই-মেইল থেকে পাঠানো হয়।

ভাষা

এদের দেওয়া বিজ্ঞাপনে ভাষাগত দুর্বলতা চোখে পড়বে। চোখে পড়বে বানান ও ব্যাকরণগত ভুলও।

এর বাইরে

মনে রাখবেন যদি সেখানে আপনার জন্ম তারিখ, জাতীয় পরিচয়পত্রের নম্বর, ক্রেডিট কার্ডের নম্বর ইত্যাদি চায় তবে ভুয়া ধরে নিন। সত্যিকার প্রস্তাবে শুরুতেই এসব তথ্য কখনোই চাওয়া হবে না। খুব বেশি হলে আপনার লেখাপড়া, অভিজ্ঞতা বা এসংক্রান্ত কোনো তথ্য চাইতে পারে।

একে//

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি