ঢাকা, বুধবার   ১৩ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

চামচে করে খেলে মিলবে না এই ৪ উপকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৭ ২৭ নভেম্বর ২০১৮

প্রতিদিনের বেশির ভাগ কাজেই পশ্চিমী দুনিয়ার দ্বারা অনুপ্রাণিত হয়ে তাদের স্বভাবকেই অনুসরণ করি অনেকে। এমনকি যে কোনও খাবার, এমনকি ভাত খাওয়ার সময় সাধারণত হাতের বদলে চামচ দিয়ে খাওয়াতেই অভ্যস্ত হয়ে ওঠেন অনেকে।

আপনিও কি তেমন দলেই পড়েন? তাহলে আপনার জন্য খুব একটা সুখবর দিচ্ছে না আমেরিকান হেলথ সায়েন্সের বিজ্ঞানীরা। চামচ বাদ দিয়ে হাতের পাঁচ আঙুলেই ভরসা রাখতে বলছেন গবেষকরা। তাদের মত অনুযায়ী, প্রতি দিন হাতে কর খাবার খাওয়ার বেশ কিছু স্বাস্থ্যকর দিক আছে। চামচে করে খেলে এ সব উপকার মেলে না।

১. হাত দিয়ে খেলে খাওয়ার সময় একাধিক পেশীর সঞ্চালন হয়। চামচ দিয়ে খাওয়ার ক্ষেত্রে এই পেশী সঞ্চালন এতটা পরিমাণে হয় না। খাওয়ার সময় যত বেশি পেশী সঞ্চালন হবে, তত রক্ত সঞ্চালন বেশি হবে শরীরে, খাবার হজমেও সুবিধা হবে।

২. হাত দিয়ে খাওয়ার সময় আমাদের আঙুলের মাধ্যমেই মস্তিষ্কের বার্তা পাকস্থলীতে গিয়ে পৌঁছায়। ফলে বিপাক ক্রিয়া উন্নত মানের হয়। এমনকি জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনের রিপোর্ট অনুযায়ী, চামচ দিয়ে খেলে ধাতুর স্পর্শ পাওয়ায় স্বাদকোরকের পুরোটা কার্যকর হয় না। এ ছাড়া রক্তে শর্করা নিয়ন্ত্রণকারী হরমোনও কম ক্ষরিত হয়।

৩. হাত দিয়ে খাবার খেলে খাবার ঠাণ্ডা না গরম বোঝা যায়। তাই খাওয়ার সময় সাবধানতা অবলম্বন করা যায়।

৪. হাত দিয়ে খাওয়ার সময় হাতের ছোঁয়া জিভে লাগায় স্বাদকোরক বেশি উদ্দীপ্ত হয়। ফলে খাবার বেশি স্বাদু লাগে ও মানসিক তৃপ্তি ঘটে।

সূত্র: আনন্দবাজার

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি