ঢাকা, বুধবার, ২১ নভেম্বর, ২০১৮ ৫:৫৭:২৭

Ekushey Television Ltd.

চা প্রেমীদের জন্য লা মেরিডিয়ান ঢাকায় ব্রিটিশ ‘আফটারনুন টি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৪ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার

লা মেরিডিয়ান ঢাকার নিয়মিত আয়োজনে যোগ হলো ‘আফটারনুন টি। রাজধানীর চা প্রেমীদের জন্য ব্রিটিশ সংস্কৃতির অন্যতম বিশেষ এই অনুষঙ্গ যুক্ত করেছে প্রতিষ্ঠানটি। প্রতিদিন দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত লা মেরিডিয়ান ঢাকার ‘ল্যাটিচ্যুড ২৩’রেস্টুরেন্টে চলবে এই আয়োজন। ‘আফটারনুন টি’র এই আয়োজনে চায়ের সাথে আরও থাকছে ব্রিটিশ ঢঙের নানান হালকা খাবার।

‘আফটারনুন টি’- এর চল সর্বপ্রথম শুরু হয় ইংল্যান্ডে। বেডফোর্ডের সপ্তম ডাচেস অ্যানা রাসেল ১৮৪০ সালে এই প্রথা চালু করেন। তার প্রাসাদে রাত্রিকালীন খাবার জাঁকজমক সহকারে পরিবেশন করা হতো ঠিক রাত ৮টায়। দুপুরের খাবারের আর রাতের খাবারের মাঝে যে বিশাল সময়ের ব্যবধান তা সহ্য করা ডাচেসের জন্য খুব কষ্টকর হয়ে যেত। তখন থেকেই আনুষ্ঠানিকভাবে ‘আফটারনুন টি’- এর প্রচলন। এরপর থেকে এটা ব্রিটিশ সংস্কৃতির একটি আদরণীয় অনুষঙ্গ হিসেবে চলে আসছে। এ সংস্কৃতি এখন বিশ্বের অনেক দেশেরই নিজস্ব সংস্কৃতির অংশ হয়ে দাঁড়িয়েছে। 

লা মেরিডিয়ান ঢাকায় আনুষ্ঠানিকভাবে এ আয়োজনের উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার অ্যালিসন ব্লেক। এ আয়োজন তিনি বলেন, ‘আমি আমার দেশের প্রিয় একটি সংস্কৃতিকে এখানে জাঁকজমক সহকারে পালিত হয়ে দেখে স্মৃতিকাতর হয়ে পড়েছি। লা মেরিডিয়ান ঢাকা নিয়মিতভাবে পৃথিবীর বিভিন্ন প্রান্তের নানা সাংস্কৃতিক আয়োজন উদযাপন করে থাকে যা অত্যন্ত প্রশংসনীয়। এ আয়োজনের সাথে সম্পৃক্ত হতে পেরে আমি আনন্দিত।’

লা মেরিডিয়ান ঢাকার জেনারেল ম্যানেজার কনস্ট্যান্টিনোস এস গ্যাভ্রিয়েল বলেন, ‘আমাদের অন্যান্য সাংস্কৃতিক উদযাপনের মতো এবারে আমরা ব্রিটিশ সংস্কৃতির অন্যতম একটি আয়োজন ঢাকাবাসীর জন্য নিয়ে এসেছি। একটি কসমোপলিটান শহর হিসেবে ঢাকায় আমাদের এই আয়োজনটি অত্যন্ত সমাদৃত হবে বলে আমরা আশা করছি। আমরা আয়োজনে আগত অতিথিদের কাছ থেকে ইতিবাচক সাড়া আশা করছি।’

সুস্বাদু স্যান্ডউইচ, স্কোন এবং পেস্ট্রির পাশাপাশি প্রায় ১০ ধরনের বিশেষ চা এখানে পরিবেশিত হবে। তার মধ্যে রয়েছে ওলং চা, লেমন গ্রাস, সেঞ্চা স্পেশাল গ্রিন টি ও প্রিস্টিন ব্ল্যাক টি। এ আয়োজনে খরচ পড়বে জনপ্রতি ২০০০++ টাকা।

//এস এইচ এস//  

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি