ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

জানেন কি, এগুলোর খোসা কত উপকারী?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৩ ২৩ সেপ্টেম্বর ২০১৯

আমরা দৈনিক বিভিন্ন ফলমূল, তরিতরকারি খেয়ে থাকি। যেমন- আপেল, কমলা, কলা, শসা, বেগুন, লাউ, কুমড়া ইত্যাদি। এগুলো যে স্বাস্থ্যকর এবং পুষ্টিগুণ সমৃদ্ধ সে সম্পর্কে মোটামুটি আমরা প্রায় সকলেই কম-বেশি জানি। কিন্তু এসব খাওয়া বা রান্নার সময় আমরা উপরের যে অংশ অর্থাৎ খোসা ফেলেদি তা যে অনেক উপকারী সেটি হয়তো আমরা অনেকেই জানি না।

আসুন জেনেনি ফল বা সবজির খোসার কী গুণাগুণ রয়েছে-

শসা : এর খোসায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান, পটাসিয়াম আর ভিটামিন-কে। যা আমাদের শরীরে বিভিন্ন উপকারে আসে।

লাউ ও কুমড়া : লাউ এবং কুমড়ার খোসায় রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক যা ত্বককে সতেজ রাখে। বাড়ায় ত্বকের উজ্জ্বলতাও!

আলু : আলুর খোসায় রয়েছে প্রচুর পরিমাণে আয়রন আর পটাসিয়াম। এ ছাড়াও এতে রয়েছে ভিটামিন বি, সি এবং প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান।

বেগুন : বেগুনের খোসায় রয়েছে ‘নাসুনিন’ নামের অ্যান্টি-অক্সিডেন্ট যা অ্যান্টি-এজিং-এ সহায়ক। এ ছাড়াও বেগুনের খোসা ত্বককে সতেজ রেখে উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

আপেল : আপেলের খোসায় রয়েছে প্রচুর পরিমাণে পেকটিন। এই পেকটিন হল এক ধরনের ফাইবার যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে। একই সঙ্গে পেকটিন রক্তে সুগার আর কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে। আপেলের খোসায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট যা ক্যান্সার কোষের বৃদ্ধিও নষ্ট করে দেয়।

কলা : জানেন কি কলার খোসায় রয়েছে লুটেন, অ্যান্টি-অক্সিডেন্ট। যা দৃষ্টিশক্তি ভাল রাখতে সাহায্য করে। কলার খোসায় থাকা ট্রিপটোফ্যান শরীরে সেরোটনিনের মাত্রা বাড়ায়। আর এই সেরোটনিন মন-মেজাজ ভাল রাখতে সাহায্য করে।

কমলা : কমলালেবুর খোসায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬, ভিটামিন সি, ক্যালসিয়াম, রাইবোফ্ল্যাভিন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম। এ ছাড়া এতে থাকে ফ্ল্যাভনয়েডস যা দেহে আয়রন সংরক্ষণ করতে সাহায্য করে। পাশাপাশি ব্যথা-বেদনার উপশম করে। অ্যান্টি-ক্যান্সার উপাদানও রয়েছে এতে।

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি